বিশ্ব বাণিজ্য

চীনে চিংড়ি রফতানির সুযোগ পাচ্ছে ইরান

শেয়ার বিজ ডেস্ক: সৌদি আরব থেকে চিংড়ি আমদানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে চীন। এর পরিবর্তে ইরান থেকে চিংড়ি আমদানি করবে এশিয়ার শীর্ষ অর্থনীতির দেশটি। ইরানের মোট ৪০টি রফতানিকারক সংস্থাকে চীনের চিংড়ি বাজারে প্রবেশাধিকার দিয়েছে বেইজিং। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নানা ধরনের নিষেধাজ্ঞার খবরের মধ্যে চিংড়ি রফতানির এ খবর বের হলো। খবর: পার্স টুডে।
জাহাজভর্তি চিংড়ির চালানে হোয়াইট স্পট সিনড্রোম শনাক্ত করার পর চীন সৌদি আরব থেকে চিংড়ি আমদানি বন্ধ করে দিয়েছে। চীনের শিল্পবিষয়ক প্রকাশনা ফুডপাথ এ খবর দিয়েছে। চীনের শিল্প সূত্রের বরাত দিয়ে ফুডপাথ বলেছে, সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়নের পদক্ষেপ নিয়েছে দেশের শুল্ক বিভাগ। এই রোগ যাতে চীনে ঢুকে পড়তে না পারে, সেজন্য এ ব্যবস্থা নিয়েছে চীন সরকার। ইরান থেকে যেসব রফতানিকারক প্রতিষ্ঠান চিংড়ি রফতানির সুযোগ পেয়েছে, তার মধ্যে রয়েছে দারিয়াজাদ সেভ ফুড। এ সংস্থার প্রধান কার্যালয় ইরানের বুশেহর শহরে অবস্থিত।
এতদিন চীনে চিংড়ি রফতানির সুযোগ না থাকায় ইরান ভিয়েতনামের মাধ্যমে কিছু চিংড়ি রফতানি করে আসছিল। তবে চীনের এই সিদ্ধান্তের পর ইরানের সামনে এখন চিংড়ি রফতানির দ্বার উম্মুক্ত হলো। গত জুন মাসে ইরানের কৃষিবিষয়ক মন্ত্রী জানিয়েছিলেন, গত পাঁচ বছরে ইরানে চিংড়ি উৎপাদনের পরিমাণ ৫০ হাজার টনে দাঁড়িয়েছে।
সম্প্রতি ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে সরে যায় যুক্তরাষ্ট্র। পরে তেহরানের ওপর নতুন করে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..