বিশ্ব সংবাদ

চীনে ভারী পণ্যবাহী ট্রাক তৈরি করবে ডেইমলার

শেয়ার বিজ ডেস্ক: চীনের বাজারে মার্সিডিজ ব্র্যান্ডের ভারী পণ্যবাহী ট্রাক তৈরি করবে জার্মানিভিত্তিক শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ডেইমলার। স্থানীয় অংশীদারের সঙ্গে যৌথভাবে এসব ট্রাক তৈরি করা হবে। এ সংক্রান্ত তথ্য-উপাত্ত ও এর সঙ্গে সংযুক্ত দুটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। তবে ২০১৬ সালেই প্রথম এ ধরনের ইঙ্গিত দেওয়া হলেও তা এখনও জনসম্মুখে প্রকাশ করা হয়নি। খবর: রয়টার্স।
এ প্রক্রিয়া শুরু হলে ডেইমলারের সঙ্গে তাদের চীনা অংশীদার বেইকি ফোটনের মধ্যে মিত্রতা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। এটি এমন এক সময় ঘোষণা করা হলো, যখন ফোটনের মূল প্রতিষ্ঠান বেইজিং অটোমোটিভ গ্রুপ মার্সিডিজ বেঞ্জের যাত্রীবাহী গাড়ি বিভাগের পাঁচ শতাংশ শেয়ার কিনে নিয়েছে।
সূত্র জানিয়েছে, স্থানীয়ভাবে মার্সিডিজ বেঞ্জের ট্রাক তৈরির পরিকল্পনাটি করা হয়েছে আরও অন্তত এক বছর আগে। তবে বেইজিং অটোমোটিভের সাম্প্রতিক ক্রয় প্রক্রিয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই বলে জানানো হয়েছে।
২০১৬ সালে ডেইমলারের তৎকালীন ট্রাক ব্যবসা বিভাগের প্রধান গণমাধ্যমকে জানান, চলতি দশকের শেষপর্যায়ে মার্সিডিজ ব্র্যান্ডের অ্যাক্ট্রোস ব্রান্ডের ভারী পণ্যবাহী ট্রাক চীনে স্থানীয়ভাবে তৈরির পরিকল্পনা করা হচ্ছে। তবে সে সময়ে এটি কবে নাগাদ ঘোষণা করা হতে পারে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।
এ পরিকল্পনার আওতায় বেইজিং ফোটন ডেইমলার অটোমোটিভ অ্যাক্টোস’কে তাদের তৈরি লাইনে সংযুক্ত করে। ওই যৌথ উদ্যোগে নির্মিত ট্রাক বর্তমানে বিক্রি করা হচ্ছে বলে সূত্র জানিয়েছে। যৌথ উদ্যোগের আওতায় তিন নম্বর কারখানা পুনর্গঠন করা হবে, যার বাৎসরিক ৬০ হাজার ভারী ট্রাক তৈরির সক্ষমতা রয়েছে। এছাড়া দুই নম্বর কারখানায় ৬০ হাজার উৎপাদন সক্ষমতা থেকে বাড়িয়ে এক লাখ করা হবে। ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হলেও এতে কী পরিমাণ বিনিয়োগ করা হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

 

সর্বশেষ..