বিশ্বসাথে

চীনে সেবা ও বিক্রয়কেন্দ্র বৃদ্ধির সিদ্ধান্ত টেসলার

শেয়ার বিজ ডেস্ক

চীনের বাজারে বিক্রয়-পরবর্তী সেবা নেটওয়ার্ক সম্প্রসারণ করার উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়ি তৈরির প্রতিষ্ঠান টেসলা। এর আওতায় সংস্কার ও রক্ষণাবেক্ষণ কেন্দ্র বাড়ানো হবে। এছাড়া অন্তত ১০০টি চার্জিং কেন্দ্র এবং শোরুমের সংখ্যা বাড়াবে। সাংহাইয়ে নতুন একটি গাড়ি তৈরির কারখানা চালু হতে যাওয়ার পরিপ্রেক্ষিতে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এ সিদ্ধান্ত নিয়েছে। খবর: রয়টার্স।

এ পদক্ষেপের মাধ্যমে কোম্পানিটির প্রধান নির্বাহী এলন মাস্ক গত মার্চে যে ঘোষণা দিয়েছিলেন তা থেকে সরে আসছে বলে ধারণা করা হচ্ছে। তিনি বলেছিলেন, খরচ কমানোর লক্ষ্যে বিশ্বজুড়ে বেশকিছু খুচরা বিক্রয়কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে। বিশ্বের সবচেয়ে বড় বৈদ্যুতিক গাড়ির বাজার চীনে ইতোমধ্যে বেশ ভালোভাবেই নিজেদের অবস্থান জানান দিয়েছে টেসলা। মাস্ক এবং কোম্পানি প্রকাশ্যে মার্কেটিংয়ের বিষয়টি এড়িয়ে চলে। তবে চীনের বাজারে তারা রেসিং অনুষ্ঠান পরিচালনা ছাড়াও শো’রুম পার্টির আয়োজন করছে।

টেসলার ভাইস প্রেসিডেন্ট তাও লিন গত মাসে বেইজিংয়ে একটি কনফারেন্সে বলেন, সাংহাই কারখানায় গাড়ি তৈরি করার সিদ্ধান্ত একটি প্রাথমিক পদক্ষেপ। এরপর ক্রেতাদের কাছ ভালোভাবে গাড়িগুলো সরবরাহ করা হবে এবং দারুণ বিক্রয়-পরবর্তী সেবা প্রদান করা হবে।

চীনের অনেকগুলো শোরুমকে ওয়ান স্টপ বিক্রয়কেন্দ্রে পরিণত করার পরিকল্পনা করছে টেসলা, যার নাম হবে ‘টেসলা সেন্টার’। এটা সরবরাহ কেন্দ্র হিসেবেও বিবেচিত হবে এবং রক্ষণাবেক্ষণ সেবা প্রদান করা হবে প্রতিষ্ঠানটির সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। তবে তারা গণমাধ্যমের সঙ্গে কথা বলতে অনুমোদিত না হওয়ায় নাম প্রকাশ করতে চাননি। সাংহাই এবং গুয়াংঝু হতে এ প্রক্রিয়া শুরু হতে পারে।

আগামী মাসগুলোতে সার্ভিস সেন্টারের সংখ্যা ২৯টি থেকে ৬৩টি করার পরিকল্পনা করছে টেসলা। এছাড়া চার্জিং কেন্দ্রের সংখ্যা ৩৯ শতাংশ বাড়িয়ে ৩৬২টি করবে কোম্পানিটি। টেসলার পরিকল্পনা-বিষয়ক কিছু নথি থেকে এ তথ্য পাওয়া গেছে। টেসলা চায়নার জেনারেল ম্যানেজার ওয়াং হাও রয়টার্সকে বলেছেন, ক্রেতার আস্থা অর্জনের জন্য সেবা নেটওয়ার্ক সম্প্রসারণ করা খুবই গুরুত্বপূর্ণ। আগামী বছর চীনে আরও দ্রুতগতিতে চার্জিং স্টেশন সম্প্রসারণ করা হবে বলেও জানান তিনি। ভবিষ্যতে আরও অনেক শহরে সেবাকেন্দ্র  স্থাপনের প্রয়োজন পড়বে।

সর্বশেষ..