Print Date & Time : 13 April 2021 Tuesday 7:48 pm

চীনে সোনার খনিতে আটকে থাকা ১১ শ্রমিক উদ্ধার

প্রকাশ: January 24, 2021 সময়- 09:21 pm

শেয়ার বিজ ডেস্ক: চীনে সোনার খনিতে ১৪ দিন আটকে থাকা ১১ শ্রমিককে বের করে আনতে সক্ষম হয়েছেন উদ্ধারকারীরা। গতকাল রোববার সকালে খনির একটি শ্যাফট থেকে প্রথম শ্রমিককে তুলে আনা হয়। খবর: রয়টার্স।

ফুটেজে দেখা গেছে, উদ্ধার করা এক শ্রমিকের চোখ কালো কাপড়ে ঢেকে রাখা হয়েছে। উদ্ধার পাওয়া এ শ্রমিকের শারীরিক অবস্থা অত্যন্ত দুর্বল ছিল। প্রায় সাড়াহীন ওই লোককে ভারী কম্বলে জড়িয়ে অ্যাম্বুলেন্সে তুলে হাসপাতালে নিয়ে যান উদ্ধারকারীরা। পরে খনির আরেকটি অংশ থেকে আরও তিন শ্রমিককে উদ্ধার করা হয়। তাদের মধ্যে একজন আহত ছিলেন। বিকালের দিকে দুই ধাপে ওই একই অংশ থেকে আরও সাত শ্রমিককে তুলে আনা হয়। তাদের মধ্যে কয়েকজনকে উদ্ধারকারীদের সহায়তা নিয়ে হাঁটতে দেখা গেছে। তাদের সবারই চোখ কালো কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছিল। সবাইকে অ্যাম্বুলেন্সে তুলে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। 

১০ জানুয়ারি চীনের পূর্বাঞ্চলীয় শ্যানডং প্রদেশের ইয়ানতাই শহরের নিকটবর্তী নির্মাণাধীন হুশান খনিতে এক বিস্ফোরণে খনি থেকে বের হওয়ার পথ ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়, তখন মোট ২২ শ্রমিক খনির ভেতরে ভূগর্ভের প্রায় ৬০০ মিটার নিচে আটকে পড়েন।

একজনের মৃত্যু হয় এবং উদ্ধারকারী দল আরও ১০ জনকে খুঁজে বের করতে পারেনি বলে গত সপ্তাহে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন, অন্য ১১ জনের একটি দলের সঙ্গে যোগাযোগ করা গেছে এবং তারা উদ্ধারকারী দলগুলোর পাঠানো খাবার গ্রহণ করছেন। গর্ত খুঁড়ে তাদের কাছে পৌঁছাতে আরও দুই সপ্তাহ লেগে যেতে পারে বলে তখন জানিয়েছিলেন তারা। পরে সিনহুয়া জানায়, রোববারের মধ্যে তাদের উদ্ধার করা হবে।