Print Date & Time : 26 February 2021 Friday 4:32 pm

চীনে ১৭তম চীন-আসিয়ান এক্সপো অনুষ্ঠিত

প্রকাশ: December 5, 2020 সময়- 11:22 pm

সম্প্রতি চীনের গুয়াংশি ঝুয়াং অঞ্চলের রাজধানী নাননিংয়ে চার দিনব্যাপী (২৭ থেকে ৩০ নভেম্বর) ‘১৭তম চীন-আসিয়ান এক্সপো-২০২০’ অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। এবারের চীন-আসিয়ান এক্সপোর থিম ছিল ‘বেল্ট অ্যান্ড রোড নির্মাণ এবং ডিজিটাল অর্থনীতি সহযোগিতার প্রচার’।

নাননিং আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত এক্সপোটি চীনের গুয়াংশি ঝুয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের সরকারের সহযোগিতায় চীনের বাণিজ্য মন্ত্রণালয়, আসিয়ান সরকারের অর্থনৈতিক ও বাণিজ্য বিভাগ এবং আসিয়ান সেক্রেটারিয়েট যৌথভাবে স্পনসর করে।

করোনা মহামারির কারণে এ বছর অনলাইন এবং অফলাইন উভয় প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

উদ্বোধনী সম্মেলনে চীনের রাষ্ট্রপতি ভিডিও বক্তৃতায় সাম্প্রতিক বছরগুলোতে চীন-আসিয়ান সহযোগিতার ফলপ্রসূ সাফল্যের ওপর পর্যালোচনা করেন।

মেলায় অংশ নেয়া বাংলাদেশি হাংজো হাইভ ইন্টারন্যাশনাল কোম্পানির স্বত্বাধিকারী ফররুখ উদ্দিন পিয়াস বলেন, আমি নাননিংয়ে চার দিনব্যাপী ১৭তম চীন-আসিয়ান এক্সপো এবং চীন-আসিয়ান ব্যবসায় ও বিনিয়োগ শীর্ষ সম্মেলন অংশ নিয়েছি। এ এক্সপোতে অংশ নিয়ে চীনা বাজারের সন্ধানসহ বিশ্বজুড়ে সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী সম্প্রদায়, এবং পেশাদার ক্রেতাদের সঙ্গে মিলিত হতে পেরেছি। প্রদর্শনী হলগুলোতে প্রযুক্তি, অটোমোবাইলস সরঞ্জামাদি, চিকিৎসা সরঞ্জাম, খাদ্য এবং কৃষি পণ্য ছিল।

প্রদর্শনীতে ১৬৬৮ কোম্পানি সরাসরি অংশ নেয়। বাংলাদেশ, পাকিস্তান, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইতালি, রাশিয়া ইত্যাদিসহ ‘বেল্ট অ্যান্ড রোড’-এর ২২টি দেশের ১০৮টি কোম্পানি প্রদর্শনীতে অংশ নেয়। ক্লাউড কভারেজের মাধ্যমে মোট ১৯৫৬টি কোম্পানি ইস্টার্ন ক্লাউড এক্সপোতে অংশ নেয়। এক্সপোতে দেশি-বিদেশি ৮৮টি ক্রেতা গ্রুপ অনলাইনে এবং অফলাইনে অংশ নেয়।

সমাপনী অনুষ্ঠানে এক্সপোর সচিবালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, চার দিনের এক্সপোতে ২৬৩.৮৭ বিলিয়ন ইউয়ান (প্রায় ৪০.১ বিলিয়ন ডলার) মূল্যের মোট আটটি বিনিয়োগ প্রকল্পে স্বাক্ষরিত হয়। বিজ্ঞপ্তি