বিশ্ব সংবাদ

চুক্তির প্রতিশ্রুতি পূরণ করেনি যুক্তরাষ্ট্র ও রাশিয়া

তুরস্কের দাবি

শেয়ার বিজ ডেস্ক : তুরস্কের সীমান্তবর্তী উত্তর সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সঙ্গে আঙ্কারার চুক্তি রয়েছে। তবে দেশ দুটি এ চুক্তিতে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করেনি। গত সোমবার এমন অভিযোগ করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। খবর: আনাদোলু এজেন্সি।

পার্লামেন্টের পরিকল্পনা ও বাজেটসংক্রান্ত কমিটিতে দেওয়া ভাষণে এ নিয়ে কথা বলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া চুক্তির শর্ত পূরণ করেনি, কিন্তু তাদের এটি করা উচিত।

সিরিয়ার তুর্কি সীমান্তবর্তী এলাকায় আঙ্কারার অভিযান নিয়ে তিনি বলেন, এ থেকে যদি কোনো ফল না আসে, তাহলে আমরা আগে যেমন অভিযান চালিয়েছি, এখনও সেখানে যা প্রয়োজন সেটাই করব। সন্ত্রাসীদের কবল থেকে অঞ্চলটিকে মুক্ত করা ছাড়া তুরস্কের হাতে আর কোনো বিকল্প নেই। আমাদের অবশ্যই সন্ত্রাসী হুমকি নিশ্চিহ্ন করে দিতে হবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতার প্রতি তুরস্কের সম্মান রয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযান শুরুর আগে দামেস্ককে বিষয়টি জানানো হয়েছিল।

২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার তুর্কি সীমান্ত এলাকা থেকে সশস্ত্র কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। দীর্ঘ বিতর্কের একপর্যায়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পরই এ অভিযান শুরু করে আঙ্কারা। পরে ২০১৭ সালের এক চুক্তির আওতায় অঞ্চলটিতে তুর্কি সামরিক উপস্থিতি বজায় রাখার ব্যাপারে রাশিয়া ও ইরানের সঙ্গে সমঝোতা হয় তুরস্কের। চুক্তি অনুযায়ী সেখান থেকে কুর্দি বিদ্রোহীদের সরিয়ে সেখানে একটি ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠা করা হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..