সারা বাংলা

চুয়াডাঙ্গায় ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার বিতরণ

প্রতিনিধি, চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গা সদর উপজেলার ২৪ কৃষককে প্রায় দুই কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা ভর্তুকিতে কৃষিযন্ত্র বিতরণ করা হয়েছে। চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় উন্নয়ন সহায়তা কার্যক্রমের মাধ্যমে এগুলো বিতরণ করা হয়েছে।

গতকাল সোমবার চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে বেলা সাড়ে ১০টায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। তিনি চারটি কম্বাইন হারভেস্টার, তিনটি রিপার ও দুটি রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আলী হাসান, সদর নির্বাহী কর্মকর্তা

মুহাম্মদ সাদিকুর রহমান ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গায় ১৫টি কম্বাইন হারভেস্টার, সাতটি রিপার ও দুটি রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ করা হচ্ছে। প্রতিটি হারভেস্টার প্রায় ২৮ লাখ, রিপার এক লাখ ৮০ হাজার ও রাইস ট্রান্সপ্লান্টার সাড়ে তিন লাখ টাকা হিসেবে ভর্তুকি দিয়েছে সরকার। বাকি অর্থ কৃষকরা পরিশোধ করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, এ যন্ত্রগুলো বাংলাদেশে তৈরি হয় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক কৃষকদের জন্য যন্ত্রগুলো আমদানি করে ৫০ শতাংশ ভর্তুকিতে তাদের সরবরাহ করেছেন। ধান কাটা মৌসুমে দেশে শ্রমিক সংকট দেখা দেয়। এ অবস্থা পূরণের জন্যই এই সহযোগিতা এতে ফসল উৎপাদন ব্যয় কম হবে। ব্যয় যাতে না বাড়ে তার জন্য হারভেস্টার ভূমিকা রাখবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..