প্রিন্ট করুন প্রিন্ট করুন

চুয়েটে অফিস ব্যবস্থাপনা ও দক্ষতা উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ

শেয়ার বিজ ডেস্ক: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘অফিস ব্যবস্থাপনা ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণ দেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (বিআইএম) হিসাববিজ্ঞান ও আর্থিক ব্যবস্থাপনা বিভাগের প্রধান এবং ঊর্ধ্বতন ব্যবস্থাপনা উপদেষ্টা এম আমিনুর। চুয়েটের ইনস্টিটিউশনাল অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে ‘অফিস ব্যবস্থাপনা’ বিষয়ে কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান। এতে শুভেচ্ছা বক্তব্য দেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী। সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করেন উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পাঁচ দিনব্যাপী কর্মশালায় পর্যায়ক্রমে তিন পর্বে প্রায় ২২০ জন কর্মকর্তা-কর্মচারী প্রশিক্ষণ নেন। কর্মশালায় সচিবালয় নির্দেশমালা, নথি ব্যবস্থাপনা, সভা ও দাপ্তরিক যোগাযোগ, অফিস ব্যবস্থাপনা ও রেকর্ড ব্যবস্থাপনা, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, জাতীয় শুদ্ধাচার কৌশল, নাগরিক সেবাপ্রদান প্রতিশ্রুতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রমে শৃঙ্খলা ও গতিশীলতা বাড়াতে প্রশিক্ষণের বিকল্প কিছু নেই। এ ধরনের প্রশিক্ষণ অফিস ব্যবস্থাপনায় কর্মকর্তা-কর্মচারীদের কর্মদক্ষতা অর্জনের পাশাপাশি তাদের দৈনন্দিন কাজেও আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। আইকিউএসির এ রকম সময়োপযোগী প্রশিক্ষণ কর্মশালা আয়োজন ভবিষ্যতেও অব্যাহত রাখার জন্য আমি আহ্বান জানাব।