টেলকো টেক

চুয়েটে ‘টেলিম্যাশ ১.০’ শীর্ষক টেক উৎসব

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদ্যাপন কার্যক্রমের অংশ হিসেবে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগ টেক উৎসব ‘টেলিম্যাশ ১.০’ আয়োজন করে।

উৎসবের শুরুতে ইটিই বিভাগ থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এতে নেতৃত্ব দেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। শোভাযাত্রায় নানা বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ইটিই বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। শোভাযাত্রাটি ইটিই বিভাগ থেকে শুরু হয়ে পুরকৌশল ভবন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও গোলচত্বর হয়ে ইএমই ভবনের সামনে এসে শেষ হয়।

পরে যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে ‘কারেন্ট ট্রেন্ডস ইন টেলিকমিউনিকেশন’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। ইটিই বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আজাদ হোসেনের সভাপতিত্বে সেমিনারে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড.মোহাম্মদ মশিউল হক। এতে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক ও ইটিই বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

সেমিনারে ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ বিষয়ে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ম্যানেজার (অপারেশন) প্রকৌশলী আরিফ আহমেদ খান প্রবন্ধ উপস্থাপন করেন। এরপর ‘এডুকেশনাল ভিশন অব বঙ্গবন্ধু অ্যান্ড কারেন্ট এডুকেশন সিস্টেম’ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক

ড. মো. জাকির হোসাইন প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে ‘অ্যাড ইন্টেলিজেন্স টু আওয়ার অ্যাপ্লিকেশনস ইউজিং আমাজন ওয়েব সার্ভিসেস’ (এডব্লিউএস) বিষয়ে টেক-কানেক্টের ডেটা সায়েন্টিস্ট প্রকৌশলী চৌধুরী ও ‘মুভিং টুওয়ার্ডস দ্য টেকনোলজি অব সøাইসেস’-এর ওপর গ্রামীণফোনের হেড-কোর সার্ভিসেস, প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের জেনারেল ম্যানেজার প্রকৌশলী মইনুল মোমেন প্রবন্ধ

উপস্থাপন করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..