প্রিন্ট করুন প্রিন্ট করুন

চেক প্রজাতন্ত্রে ট্রেন বিক্রির চুক্তি চীনা কোম্পানির

 

শেয়ার বিজ ডেস্ক: চেক প্রজাতন্ত্রে ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ইমু) ট্রেন সরবরাহের জন্য চুক্তি করেছে চীনের একটি নির্মাতা প্রতিষ্ঠান। এটি ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) দেশে প্রথমবারের মতো চীনা কোনো কোম্পানির ট্রেন বিক্রির চুক্তি। খবর চায়না ডেইলি।

চেক প্রজাতন্ত্রের রেল সেবা প্রতিষ্ঠান লিও এক্সপ্রেসের কাছে ২০ মিলিয়ন ইউরো (২১ মিলিয়ন মার্কিন ডলার) মূল্যে তিনটি ইমু বিক্রির চুক্তি করেছে চায়না রেলওয়ে রোলিং স্টক করপোরেশন (সিআরআরসি) ঝুংঝৌ লোকোমোটিভ কোম্পানি।

সিআরআরসি ঝুংঝৌ লোকোমোটিভ কোম্পানির ভাইস জেনারেল ম্যানেজার লিয়াও হোংতাও জানান, ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিসম্পন্ন এ ইমুগুলো চেক রিপাবলিক, সেøাভাকিয়া ও পোল্যান্ড রুটে চলাচল করবে। ইমু বিক্রি চুক্তির আওতায় এর যন্ত্রাংশ সরবরাহ, টেস্টিং ইকুইপমেন্ট ও লোকোমাস্টারদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে সিআরআরসি ঝুংঝৌ। ২০১৮ সালের মাঝামাঝি এ ইমুগুলো সরবরাহ করার কথা।

লিয়াও হোংতাও আরও জানান, ট্রেন ও যাত্রীদের নিরাপত্তা প্রশ্নে আপসহীন মান বজার রাখে ইইউ। আন্তর্জাতিক বাজারে সিআরআরসি ঝুংঝৌর সুনামকে আস্থায় রেখেছে চেক ক্রেতা। এটিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে যথাসময়ে ইমু সরবরাহ করা হবে বলেও জানান তিনি। ২০১৪ সালে মেসিডোনিয়ার সঙ্গে ইমু বিক্রি করে সিআরআরসি ঝুংঝৌ। ওই ইমুগুলো ২০১৫ সালের জুলাইয়ে সরবরাহ করা হয়। গত সেপ্টেম্বরে প্রথমবারের মতো ইইউর দেশ অস্ট্রিয়ায় কারখানা স্থাপন করে সিআরআরসি ঝুংঝৌ।