সারা বাংলা

চৌগাছার পুড়াপাড়া বাজারের সড়ক বেহাল

মীর কামরুজ্জামান মনি, যশোর: যশোরের চৌগাছা উপজেলার পুড়াপাড়া বাজারের প্রধান সড়কগুলো দীর্ঘদিন ধরে সংস্কার না করায় বেহাল হয়ে পড়েছে। এতে দুর্ভোগ চরমে উঠেছে এলাকাবাসীর। বছরের পর বছর সংস্কার না হওয়ায় সড়কগুলোর পিচ, ইট, খোয়া উঠে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। একটু বৃষ্টিতেই হাঁটু পানি জমে যায়। প্রতি বছর এ বাজার থেকে লাখ লাখ টাকা রাজস্ব আদায় হলেও বাজার উন্নয়নে তেমন কোনো পদক্ষেপ না নেওয়ায় স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
সূত্র জানায়, নানা দিক দিয়ে উপজেলার পুড়াপাড়া বাজারের গুরুত্ব অপরিসীম। বিশেষ করে চাল উৎপাদনে এ বাজার যুগ যুগ ধরে অবদান রেখে আসছে। এ বাজারে দুটি উপজেলার (চৌগাছা ও মহেশপুর) বাসিন্দারা ব্যবসা বাণিজ্য করেন। বাজারের একটি অংশ ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলায় অন্তর্ভুক্ত, অপর অংশটি যশোরের চৌগাছা উপজেলায়।
পুড়াপাড়া বাজরটি মূলত চাতাল ব্যবসার জন্য চৌগাছা তো বটেই দেশের বিভিন্ন এলাকায় ব্যাপক সুনাম রয়েছে। এ বাজারকে কেন্দ্র সেখানে শতাধিক চাতাল গড়ে উঠেছে। বছরের পুরো সময়জুড়ে এখান থেকে চাল তৈরি হয়। এ চাল স্থানীয় চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে দেশের অভ্যন্তরে। অটো রাইস মিল গড়ে উঠেছে দুটি, বাজারকে ঘিরে সেখানে একটি ব্যাংক, অন্তত ১৫/২০টি এনজিও অফিস, ঢাকা পরিবহন কাউন্টার দুটি, গড়ে উঠেছে পল্লী বিদ্যুতের সাবস্টেশন, আর শতাধিক নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠান।
সরেজমিন পুড়াপাড়া বাজার ঘুরে দেখা গেছে, বিশাল এ বাজারটির অধিকাংশ সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বছরের পর বছর সংস্কার না করার কারণে এ পরিস্থিতি। বিশেষ করে মেইন বাসস্ট্যান্ড থেকে শুরু করে সোনালী ব্যাংকের সামনে পর্যন্ত সড়কটি দেখে বোঝার উপায় নেই এটি এক সময় পাকা ছিল। ঈদে পরিবার-পরিজন নিয়ে বাড়িতে আসা মানুষগুলোকে অসহনীয় কষ্ট ভোগ করতে হয়েছে। সড়কটির অধিকাংশ স্থানেই সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। সামান্য বৃষ্টিতেই সেখানে জমে যাচ্ছে হাঁটু পানি। প্রতিদিনই সেখানে ঘটছে ছোট খাটো দুর্ঘটনা।
চাতাল ব্যবসায়ী আবদুল আলিম জানান, প্রতি বছর বাজার ডাক হয় ছয় থেকে সাত লাখ টাকা, অথচ বাজারের পানি বের হওয়ার জন্য একটি ড্রেন পর্যন্ত নির্মাণ করা হয়নি। একটু বৃষ্টি হলেই সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। বাজারের প্রতিটি সড়ক দ্রুত মেরামতের দাবি জানান তিনি।
চাতাল শ্রমিক আমিনুর রহমান জানান, বাজারের সড়ক এখন এলাকাবাসীর গলার কাটায় পরিণত হয়েছে। অল্প বৃষ্টিতেই জমে যাচ্ছে পানি আর কাদা। মানুষ প্রয়োজন ছাড়া বাজারমুখো হয় না। এ অবস্থার পরিবর্তন জরুরি বলে তিনি মনে করেন।
বাজারের আইনশৃঙ্খলা কমিটির সভাপতি আমিনুর রহমান জানান, শুধু সড়কের বেহাল অবস্থার কারণেই বাজারের সব কিছুই থমকে গেছে। আগের মতো আর ব্যবসা নেই এখানে, ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসায়ীরা। গুরুত্বপূর্ণ এ বাজারের উন্নয়নে সড়কগুলো মেরামত করা এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

সর্বশেষ..