দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

ছুটিতে ব্যাংক লেনদেন ১০টা থেকে ১২টা

নিজস্ব প্রতিবেদক: নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এই সময়ে সীমিত আকারে ব্যাংকিং সেবা দেওয়া হবে। নতুন সময় অনুযায়ী সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত লেনদেন করবে ব্যাংক।

গতকাল ব্যাংকিং-সংক্রান্ত একাধিক নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ২৬ থেকে ২৮ মার্চ সাপ্তাহিক ও সরকারি ছুটি থাকবে। ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি। ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক শুক্র ও শনিবারের ছুটি। এভাবে ২৬ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটিতে থাকবে দেশ।

সাপ্তাহিক ছুটি ছাড়া অন্যান্য সরকারি ছুটির জন্য ব্যাংকিং সেবা সীমিত রাখা হবে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় উল্লেখ করা হয়, ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সীমিত আকারে ব্যাংকিং কার্যক্রম অব্যাহত থাকবে। এক্ষেত্রে শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য অনলাইন সুবিধা-সংবলিত ব্যাংকের ক্ষেত্রে গ্রাহকদের লেনদেনের সার্বিক সুবিধা নিশ্চিতে শাখাগুলোর মধ্যে দূরত্ব বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা থাকবে।

অনলাইন সুবিধা বহির্ভূত ব্যাংকের শাখাগুলো শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য খোলা থাকবে। শুধু জরুরি বৈদেশিক লেনদেনের জন্য এডি শাখাগুলো খোলা রাখা যাবে। এ সময়ে সবক্ষেত্রে দৈনিক ব্যাংকিং লেনদেনের সময়সূচি হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা এবং প্রধান কার্যালয়ের শুধু সংশ্লিষ্ট বিভাগ বেলা দেড়টা পর্যন্ত খোলা রাখা যাবে। এক্ষেত্রে রোস্টারিংয়ের মাধ্যমে প্রয়োজনীয় জনবল নিয়োজিত করে ব্যাংকিং সেবা করতে হবে। পাশাপাশি এটিএম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে এটিএম বুথে যথেষ্ট পরিমাণে টাকা নিশ্চিত করতে হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..