প্রিন্ট করুন প্রিন্ট করুন

ছয় কোম্পানির লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: সর্বশেষ ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করেছে ছয় কোম্পানি। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এসিআই: আলোচিত সময়ে কোম্পানিটি ৪০ শতাংশ নগদ ও ১০ শতাংশ চ‚ড়ান্ত বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ২০১৬-১৭ বছরের জন্য ৭৫ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটি মোট ১২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ২৪ টাকা ৩১ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৪১ টাকা ২৯ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৮ ডিসেম্বর বেলা ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অফিসার্স ক্লাব, ২৬ বেইলি রোড, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

জিপিএইচ ইস্পাত: আলোচিত সময়ে কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস করেছে এক টাকা ৮৩ পয়সা ও এনএভি ১৬ টাকা ১৫ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১০ ডিসেম্বর বেলা ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) চিটাগং ক্লাব লিমিটেড, এসএস খালেদ রোড, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ নভেম্বর।

রাইটের মাধ্যমে সংগ্রহ করা টাকা ব্যবহারের জন্য আরও এক বছর সময় বাড়াবে কোম্পানিটি। অনিবার্য কারণে যথাসময়ে রাইটের টাকা সম্পূর্ণ ব্যবহার সম্ভব হচ্ছে না। তাই সময় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য শেয়ারহোল্ডারদের অনুমোদন পেতে আগামী ১০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় চিটাগং ক্লাবে অতিরিক্ত সাধারণ সভা (ইজিএম) করা হবে। ইজিএমের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর।

এইচআর টেক্সটাইল: আলোচিত সময়ে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষনা করেছে। ওই সময় ইপিএস করেছে এক টাকা ৪৩ পয়সা ও এনএভি ১৪ টাকা ৬৬ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৮৩ পয়সা ও ১৪ টাকা ২৩ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২২ জানুয়ারি ২০১৮ বেলা ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্পেকট্রা কনভেনশন সেন্টার লিমিটেড, কিংস হল (নিচতলা) বাড়ি-১৯, সড়ক-৭, গুলশান-১, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ নভেম্বর।

এসিআই ফর্মুলেশনস: আলোচ্য সময়ে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ চ‚ড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে ২০ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিয়েছিল। তাই সর্বশেষ হিসাববছরে কোম্পানিটি মোট ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করল। ওই সময় ইপিএস হয়েছে পাঁচ টাকা ৮৫ পয়সা ও এনএভি ৫৪ টাকা ৩৫ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৮ ডিসেম্বর সকাল ৯টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অফিসার্স ক্লাব, ২৬ বেইলি রোড, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেম: আলোচ্য সময়ে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদসহ ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। তবে উদ্যোক্তা/পরিচালকরা নগদ গ্রহন করবেন না। তারা শুধু বোনাস শেয়ার নেবেন। আলোচিত সময়ে ইপিএস হয়েছে সাত টাকা ৫৭ পয়সা ও এনএভি ৩৫ টাকা ৯৬ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৬৪ পয়সা ও ৩৪ টাকা ৩৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১১ ডিসেম্বর বেলা ১১টায় ট্রাস্ট মিলনায়তন, ৫৪৫ পুরাতন বিমানবন্দর সড়ক, ঢাকায় এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট আগামী ১৫ নভেম্বর।

সায়হাম কটন মিলস: আলোচিত সময়ে কোম্পানিটি ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস করেছে এক টাকা ছয় পয়সা ও এনএভি ২২ টাকা ৮২ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৯৪ পয়সা ও ২২ টাকা ৬৭ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৪ ডিসেম্বর  বেলা ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) মিল প্রাঙ্গণে (নয়াপাড়া, সায়হামনগর, মাধবপুর, হবিগঞ্জ) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট আগামী ১৪ নভেম্বর।