প্রিন্ট করুন প্রিন্ট করুন

ছয় মাসে ভারতের রফতানি বেড়েছে ১০ শতাংশ

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের প্রথম ছয় মাসে ভারতের রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ১০ দশমিক ৫৭ শতাংশ। ওই সময় দেশটি থেকে ৭২ দশমিক ২১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি হয়। আর এ ছয় মাসে আগের বছরের একই সময়ের তুলনায় আমদানি ৩২ দশমিক ৭৮ বিলিয়ন ডলার বেড়ে ১১২ দশমিক দুই বিলিয়ন ডলারে পৌঁছেছে।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে দেখা গেছে, চলতি বছরের জুনে আগের বছরের একই সময়ের তুলনায় ভারত থেকে রফতানি বেড়েছে চার দশমিক ৩৯ শতাংশ। ওই সময় দেশটির রফতানি হয়েছে ২৩ দশমিক ৫৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্য। রফতানি বৃদ্ধিতে রাসায়নিক, প্রকৌশল ও সামুদ্রিকপণ্য বড় ভূমিকা রেখেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

রফতানির পাশাপাশি জুনে দেশটিতে আমদানিও আগের বছরের একই সময়ের তুলনায় ১৯ শতাংশ বেড়ে ৩৬ দশমিক ৫২ বিলিয়ন ডলারে পৌঁছেছে। তেল ও স্বর্ণ আমদানি এক্ষেত্রে ভূমিকা রেখেছে।

ফলে গত মাসে ভারতের বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ১২ দশমিক ৯৬ বিলিয়ন ডলারে। গত বছরের জুনে বাণিজ্য ঘাটতি ছিল আট দশমিক ১১ বিলিয়ন ডলার।

তথ্যমতে, গত মাসে ভারতে স্বর্ণ আমদানি বেড়ে দুই দশমিক ৪৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। গত বছরের জুনে স্বর্ণ আমদানি হয়েছিল এক দশমিক ২০ বিলিয়ন ডলার। অন্যদিকে গত মাসে তেল আমদানি হয়েছে আট দশমিক ১২ বিলিয়ন ডলারের। আগের বছরের একই সময়ের তুলনায় এটি ১২ দশমিক শূন্য চার শতাংশ বেশি।