প্রিন্ট করুন প্রিন্ট করুন

জনতা ব্যাংকের ১৪৫ ইন্টার্নাল অডিটরকে প্রশিক্ষণ দেবে আইআইএবি

নিজস্ব প্রতিবেদক: জনতা ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষা ও অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ প্রশ্নপত্র (আইসিকিউ) ম্যানুয়াল তৈরি করতে এবং অভ্যন্তরীণ নিরীক্ষা দলের ১৪৫ সদস্যকে প্রশিক্ষণ প্রদানের জন্য ‘দ্য ইনস্টিটিউট অফ ইন্টারনাল অডিটর বাংলাদেশ’ এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে রাষ্ট্রীয় মালিকাধীন জনতা ব্যাংক।

গত বুধবার (১৫ ডিসেম্বর) জনতা ব্যাংকের মতিঝিল অফিসে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

আইআইএবির পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির মহাসচিব এম নুরুল আলম এবং জনতা ব্যাংকের পক্ষে স্বাক্ষর করেন প্রকিউরমেন্ট বিভাগের ডিজিএম গোপাল চন্দ্র মন্ডল। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জনতা ব্যাংকের এজিএম (অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগ) বিভূতি ভূষণ দে।

উল্লেখ্য, দ্য ইনস্টিটিউট অফ ইন্টারনাল অডিটর বাংলাদেশ একটি ইউএস ভিত্তিক আইআইএ, (আইএনসি) এর অনুমোদিত বিশ্বব্যাপী সংস্থা। প্রায় ২ লাখ দক্ষ অভ্যন্তরীণ নিরীক্ষা পেশাজিবী সদস্য নিয়ে ১৭০ দেশে ভালো কর্পোরেট শাসনের দিকে অভ্যন্তরীণ নিরীক্ষা অনুশীলনের বিকাশে অবদানের জন্য নিবেদিত। ২০০৪ সালে যাত্রা শুরু করে দ্য ইনস্টিটিউট অফ ইন্টারনাল অডিটর্স বাংলাদেশ (আইআইএবি)। এবং ২০০৪ সালের ৪ ডিসেম্বর আইআইএ সদর দফতর লেক মেরি ফ্লোরিডা, নিউইয়র্ক, ইউএসএ থেকে আনুষ্ঠানিক স্বীকৃতি পায় তারা। আইআইএ বাংলাদেশের মোট ৪৪০ জন সক্রীয় সদস্য এফএমসিজি, টেলিকম, এনজিও, ব্যাঙ্কিং এবং পেশাদারদের প্রতিনিধিত্বকারী দেশের কর্পোরেট অঙ্গনের কর্মরত আছে।
উল্লেখ্য, সম্প্রতি আইআইএ ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় সরকারী সর্বোচ্চ নীরিক্ষা প্রতিষ্ঠান সিএন্ডএজি অফিসের ২৫ জন উর্ধতন কর্মকর্তাদের অভ্যন্তরীণ নিরীক্ষায় উন্নত পেশাধারিত্বের উপর এক বছরের প্রশিক্ষণ সফলতার সাথে সম্পন্ন করেছে।