প্রচ্ছদ প্রথম পাতা

জনপ্রশাসন সচিব হলেন মোজাম্মেল হক খান

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খানকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নতুন সচিব করেছে সরকার। গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়।

গত ২৭ নভেম্বর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ পান কামাল আবদুল নাসের চৌধুরী। তিনি মুখ্য সচিব আবুল কালাম আজাদের স্থলাভিষিক্ত হয়ে দায়িত্ব পালন শুরু করেন। কামাল আবদুল নাসের চৌধুরী প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হওয়ার পাঁচ দিন পর মোজাম্মেল হক খানকে জনপ্রশাসন সচিব করা হলো।

বিসিএস ১৯৮২ ব্যাচের প্রশাসন ক্যাডারের এ কর্মকর্তা এর আগে সড়ক বিভাগ; বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিবের দায়িত্ব পালন করেছেন।

২০০৯ সালের ২৭ এপ্রিল পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব হওয়ার পর ওই বছর ৪ অগাস্ট একই মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পান মোজাম্মেল।

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ সচিবের দায়িত্বে থাকার সময় ২০১৪ সালের ২০ মার্চ পদোন্নতি পেয়ে তিনি জ্যেষ্ঠ সচিব হন।

সাবেক রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদের একান্ত সচিবের (পিএস) দায়িত্ব পালন করা মোজাম্মেল হক ২০০১ সালের মার্চে খালেদা জিয়া সরকারের সময় অল্প দিনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ছিলেন।

এছাড়া আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ডা. এম আমান উল্লাহ পিএস এবং সাবেক ঢাকা বিভাগীয় কমিশনার আমিন মিয়া চৌধুরীর পিএসের দায়িত্বও তিনি পালন করেছেন।

এক সময় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালকের (ফাইন্যান্স) দায়িত্ব পালন করা মোজাম্মেলের চাকরির মেয়াদ রয়েছে আরও প্রায় দুই বছর।

বর্তমান সরকারের মেয়াদপূর্তির ঠিক আগে ২০১৮ সালের ২ নভেম্বর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা তার।

৫৭ বছর বয়সী মোজাম্মেলের বাড়ি মাদারীপুরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর মিসর থেকে পিএইচডি করেছেন তিনি।

জনপ্রশাসন মন্ত্রণালয় আগে প্রধানমন্ত্রীর হাতে থাকলেও বর্তমান সরকারে এ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে আছেন সৈয়দ আশরাফুল ইসলাম, আর ইসমাত আরা সাদেক আছেন প্রতিমন্ত্রীর দায়িত্বে।

সর্বশেষ..