প্রিন্ট করুন প্রিন্ট করুন

জবিতে ট্যুরিজম এডভেঞ্চার শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রতিনিধি, জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্যুরিজম সোসাইটির উদ্যোগে ট্যুরিজম এডভেঞ্চার ও মাউন্টেইনারিং শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনের ৩০৩ নম্বর কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

মাসফিকুল হাসান টনির সঞ্চালনায় অনুষ্ঠানের অতিথি  মাউন্টেনিয়ারিং এন্ড হাইকিং মেন্টর শাহাদাত হোসাইন সরকার ট্যুরিজম এডেভঞ্চার বিষয়ক আলোচনা ও এডভেঞ্চারের অভিজ্ঞতা শেয়ার করেন।

এসময় তিনি বলেন, ট্যুরিজম শুধু দলবেঁধে কোথাও গিয়ে ঘুরলে বা আনন্দ ভ্রমণ করলেই ট্যুর হয়না। ট্যুরিজম হচ্ছে প্রাকৃতিক কোন বিষয় দেখা বা শেখার উদ্দেশ্যে পরিকল্পনা অনুযায়ী আনন্দ ভ্রমণ করাই হল ট্যুরিজম। বর্তমানে আমাদের দেশে হাইকিং, মাউন্টেনিয়ারিং, সাইক্লিং, ক্যাম্পিং ও এডভাঞ্চার টুরিস্টের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশে বিদেশে তারা নিয়মিত এডভাঞ্চার ট্যুরে যাচ্ছে।

ট্যুরিস্টদের উদ্দেশ্যে তিনি বলেন, ট্যুর দেওয়ার জন্য প্রথম পরিকল্পনা দরকার। একটা রুট প্ল্যান দরকার। এডভাঞ্চার ট্যুরে যেতে হলে নিজেকে শারিরীক এবং মানসিকভাবে অবশ্যই ফিট রাখতে হবে। নিজেকে সুস্থ রাখার পাশাপাশি ধৈর্যশীল হতে হবে।  দৃঢ় মনোবল এবং এবং সাহসী হতে হবে।

এসময় তিনি নিজের ভারত, নেপাল, ভূটান এডভাঞ্চার ট্যুরের অভিজ্ঞতা বিনিময় করেন। পাশাপাশি তিনি বলেন, বিদেশের তুলনায় আমাদের দেশের ঘুরাঘুরি করাটা খুব ব্যয়বহুল। এই খরচটা যদি কমিয়ে আসে তাহলে আর ট্যুরিস্টের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাবে।