বিশ্ব সংবাদ

জম্মু-কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে সুপ্রিম কোর্টের নির্দেশ

শেয়ার বিজ ডেস্ক: ভারতনিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে দ্রুত স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে সরকারকে নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। আদালত দেশটির সরকারের উদ্দেশে বলেছেন, ‘জম্মু ও কাশ্মীরে যত দ্রুত সম্ভব স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার যথাসাধ্য চেষ্টা করুন। জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে সরকারের প্রতিটি পদক্ষেপ নেওয়া উচিত বলে মন্তব্য করেন আদালত।
গতকাল সোমবার প্রধান বিচারপতি রঞ্জন গোগোইয়ের নেতৃত্বে তিন বিচারপতির সমন্বয়ে গঠিত সুপ্রিমকোর্টের একটি বেঞ্চ এ কথা বলেন। বিচারকেরা বলেন, ‘আমরা জম্মু ও কাশ্মীরে স্বাভাবিক জীবনব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছি। জাতীয় স্বার্থের কথা বিবেচনা করে নির্বাচনী ভিত্তিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলেছি।’
বিচারপতি এসএ ববদে এবং বিচারপতি এসএ নাজিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেন, ‘অবরোধ কাশ্মীর উপত্যকায় হওয়ায় জম্মু ও কাশ্মীরের হাইকোর্ট বিষয়টি মীমাংসা করতে পারেন।’ সরকার আদালতকে বলেছে, ‘বিধিনিষেধ থাকাকালে কাশ্মীরে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।’ ভারত সরকার কাশ্মীর অঞ্চলের বিশেষ মর্যাদা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে দুই ভাগ করে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা দেওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাশ্মীরে নানা বিধিনিষেধ আরোপ করা হয়।
কেন্দ্রের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন, ‘কাশ্মীরে একটি গুলিও চালানো হয়নি, সেখানে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।’ ৯৩ থানা থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে বলে উল্লেখ করে তুষার মেহতা বলেন, লাদাখে বর্তমানে কোনো বিধিনিষেধ নেই। রাজ্যজুড়ে হাসপাতালের বহির্বিভাগ (ওপিডি), মেডিক্যাল শপ ও পাবলিক ডিস্ট্রিবিউশন শপগুলোর কার্যক্রম অব্যাহত রয়েছে। আদালত রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন, জনগণ যেন স্বাস্থ্যসেবা পেতে পারে সেজন্য সর্বাত্মক চেষ্টা করতে হবে। কেন্দ্রের পক্ষ থেকে বিচারকদের বলা হয়েছে, কাশ্মীরভিত্তিক সব সংবাদপত্র চলছে এবং সরকার সেখানে সব ধরনের সহায়তা দিচ্ছে।

সর্বশেষ..