টেলকো টেক

জাতিসংঘের পুরস্কার অর্জন বিএনএনআরসির

বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) গণমাধ্যমের উন্নয়নবিষয়ক উদ্যোগ চতুর্থবারের মতো জাতিসংঘ তথ্য সমাজবিষয়ক বিশ্ব সম্মেলনে (ডব্লিউএসআইএস) পুরস্কৃত হয়েছে।

৬ থেকে ৯ এপ্রিল সুইজারল্যান্ডের জেনেভার আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় ডব্লিউএসআইএসের বার্ষিক ফোরামে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সেক্রেটারি জেনারেল এ পুরস্কার দেবে।

ডব্লিউএসআইএস পুরস্কার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার কাজে নিয়োজিত উদ্যোগগুলোকে সম্মাননা জানায়। পাশাপাশি ডব্লিউএসআইএসের জেনেভা ও তিউনিস পরিকল্পনায় গৃহীত অ্যাকশন লাইনের ভিত্তিতে কমিউনিটির ওপর নানা প্রভাব ও কীভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় সঙ্গে সংযোগ স্থাপন করা যায় তার ওপর কাজ করে।

পুরস্কারপ্রাপ্ত উদ্যোগগুলো আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখে। বিএনএনআরসির উদ্যোগটি হলো বাংলাদেশের সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং সুরক্ষা। এ প্রকল্পের উদ্দেশ ছিল, জেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষার বিষয়ে দক্ষ করা, যাতে তারা নিরাপদে দায়িত্ব পালন করতে পারেন।

বিএনএনআরসি বিজয়ী হিসেবে ডব্লিউএসআইএস প্রথম পুরস্কার অর্জন করে ২০১৬ সালে। এরপর ২০১৭ ও ২০১৯ সালে চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশের কমিউনিটি মিডিয়ায় গ্রামীণ কণ্ঠহীন জনগোষ্ঠীর কণ্ঠ শক্তিশালী করা তথা

তথ্যে অবাধ প্রবেশাধিকার সৃষ্টি ও তাদের ক্ষমতায় প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য এ পুরস্কার পেয়েছে প্রতিষ্ঠানটি।

বিএনএনআরসি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক অ্যান্ড সোস্যাল কাউন্সিলের বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..