বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

জাতিসংঘে আইসিসির পর্যবেক্ষক মর্যাদা অনুমোদন

শেয়ার বিজ ডেস্ক: জাতিসংঘের সাধারণ সভায় ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান হিসেবে ১০০টি দেশে ৬০ লাখের বেশি সদস্যের প্রতিনিধিত্ব করছে। আইসিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।
নিউইয়র্কে জাতিসংঘের চলমান ৭১তম সাধারণ অধিবেশনে ১৩ ডিসেম্বর ১৯৩টি সদস্য দেশ এ সিদ্ধান্ত নেয়। প্রথমবারের মতো কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠান পর্যবেক্ষক হওয়ার স্বীকৃতি পেলো। জাতিসংঘ পর্যবেক্ষকের তালিকা খুবই সীমিত এবং নীতিগতভাবে আন্তসরকারি প্রতিষ্ঠানগুলো এর পর্যবেক্ষক।
আইসিসির এই নতুন ভূমিকায় জাতিসংঘে প্রথমবারের মতো ব্যবসায়ীদের সরাসরি মতপ্রকাশের সুযোগ সৃষ্টি হলো। এ সিদ্ধান্তের ফলে আইসিসি জাতিসংঘের সাধারণ সভার কাজে সরাসরি অংশগ্রহণের মাধ্যমে জাতিসংঘের ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের যে এজেন্ডা, তা বাস্তবায়নে বেসরকারি খাতের গুরুত্বপূর্ণ ভূমিকার প্রতিফলন ঘটাতে পারবে।
আইসিসি সভাপতি সুনীল ভারতী মিত্তাল বলেন, আরও উন্নত ও শান্তিপূর্ণ বিশ্বের জন্য ব্যবসায়ীদের যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, এটা তারই স্বীকৃতি। আমাদের সমাজ যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেÑজলবায়ু পরিবর্তন থেকে অভিপ্রয়াণসহ তা মোকবিলা করার এটাই একমাত্র পথ এবং এতে করে সরকারগুলো ও সুশীল সমাজ বেসরকারি খাতের সঙ্গে হাতে হাত রেখে কাজ করতে পারবে। আইসিসির পর্যবেক্ষক মর্যাদা পাওয়ার ফলে জাতিসংঘ ব্যবসায়ী সম্প্রদায়কে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে স্বীকৃতি দেওয়ার শক্তিশালী ইঙ্গিত বহন করে।

পটিয়ায় ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন
শরীয়াহ্ভিত্তিক আধুনিক ব্যাংকিং সেবার সুবিধা নিয়ে গতকাল চট্টগ্রামের পটিয়া উপজেলার আশিয়া বাংলাবাজারে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের এজেন্ট ব্যাংকিং আউটলেটের উদ্বোধন করা হয়েছে। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী এজেন্ট ব্যাংকিং আউটলেটের উদ্বোধন করেন। এ সময় অন্যান্যের মধ্যে ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তফা খায়ের, পাবলিক রিলেশনস ডিভিশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএম নজরুল ইসলাম, চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক প্রধান মো. ওয়াহিদুর রহমান, এজেন্ট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং বিভাগের প্রধান আলী নাহিদ খান প্রমুখ।

কৃষি ব্যাংকের চট্টগ্রাম বিভাগের ব্যবস্থাপক ও নিরীক্ষা কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত
বাংলাদেশ কৃষি ব্যাংক চট্টগ্রাম বিভাগের মুখ্য আঞ্চলিক, আঞ্চলিক, শাখা ব্যবস্থাপক এবং বিভাগীয় ও আঞ্চলিক নিরীক্ষা কর্মকর্তাদের সম্মেলন-২০১৬ সম্প্রতি চট্টগ্রামের এলজিইডি ভবনের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ আউয়াল খান। চট্টগ্রাম বিভাগের মহাব্যবস্থাপক মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রামের মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক দিলীপ কুমার ভট্টাচার্য, বিভাগীয় নিরীক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। প্রধান অতিথি শ্রেণিকৃত ঋণ হ্রাস, অধিক সংখ্যক কৃষকের মধ্যে গুণগত ও মানসম্পন্ন ঋণ বিতরণের ওপর গুরুত্বারোপ করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..