বিশ্ব সংবাদ

জাতিসংঘে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের নালিশ

আকাশসীমা ব্যবহার নিয়ে বিরোধ

শেয়ার বিজ ডেস্ক: সৌদি আরব সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ভারত। এ ঘটনায় জাতিসংঘে পাকিস্তানের বিরুদ্ধে নালিশ করেছে ভারত। খবর: আলজাজিরা।

ভারতের দাবি, বেসামরিক বিমান চলাচলবিষয়ক সংগঠন ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইসিএও) আন্তর্জাতিক বিমান চলাচলসংক্রান্ত সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। এ নীতিমালা অনুযায়ী, কোনো দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ ভিভিআইপিদের বিশেষ বিমানের ক্ষেত্রে পরস্পরের আকাশসীমা ব্যবহারে কোনো বাধা নেই। তবে পাকিস্তান দফায় দফায় এ নিয়ম লঙ্ঘন করায় দেশটির বিরুদ্ধে আইসিএও’র শরণাপন্ন হয়েছে দিল্লি।

নিয়ম লঙ্ঘন করে ভারতের প্রধানমন্ত্রীকে নিজ দেশের আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার ঘটনায় পাকিস্তানের বিরুদ্ধে বড় অঙ্কের জরিমানা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। ভারতীয় একটি সূত্র দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিটিআইকে জানিয়েছে, দিল্লি এ ধরনের ফ্লাইটের ক্ষেত্রে পাকিস্তানের কাছে ছাড়পত্র চাওয়া অব্যাহত রাখবে।

কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের ঘটনায় ভারতের জন্য নিজ দেশের আকাশপথ বন্ধ করে দেয় ইসলামাবাদ। গত সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি আরব সফরের জন্য বিশেষ বিবেচনায় তাকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের সুযোগ দেওয়ার আহ্বান জানায় দিল্লি। তবে এ অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ। এরপরই জাতিসংঘের বিশেষায়িত সংস্থাটির শরণাপন্ন হয় ভারত। মোদির এ সফরের সঙ্গে অবশ্য কাশ্মীর ইস্যুরও যোগসূত্র রয়েছে। সৌদি আরব থেকে তুরস্কে যাওয়ার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রীর।

সর্বশেষ..