দিনের খবর শেষ পাতা

জাতীয় পরিচয়পত্রের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেয়া যথার্থ: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির দায়িত্ব নির্বাচন কমিশনের কাছ থেকে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেয়া যথার্থ বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, এ বিষয়ে যেসব কথা হচ্ছে তা একেবারে অবান্তর। আমরা জেনে-বুঝে সবার মতামত নিয়ে এনআইডি সেবাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে দিয়েছি। বিশেষজ্ঞদের পরামর্শও নেয়া হয়েছে এ বিষয়ে।

গতকাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে কারা অধিদপ্তরে কারাবন্দি পোষ্যদের বঙ্গবন্ধু বৃত্তিদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। ছবিসহ জাতীয়পরিচয়পত্র প্রকল্পের ধারাবাহিকতায় জাতীয় পরিচয়পত্র বা এনআইডির তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও তৈরির দায়িত্ব পালন করে আসছিল নির্বাচন কমিশন। সম্প্রতি জাতীয় পরিচয়পত্রের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত করার সিদ্ধান্ত হয়। গত ২০ জুন মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তটি নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানিয়ে দেয়।

এদিকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এ সিদ্ধান্তের বিপক্ষে খোদ নির্বাচন কমিশনও (ইসি)। স্বরাষ্ট্রমন্ত্রী যখন এক অনুষ্ঠানে এমন বক্তব্য দিচ্ছেন প্রায় একই সময় অন্যদিকে রাজধানীর নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে আরেক অনুষ্ঠানে নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে গেলে ইসির অসুবিধা হবে। এনআইডি সেবা সরকারের হাতে হস্তান্তরের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে এমন নয় উল্লেখ করে সিইসি বলেন, এটি টেবিল-চেয়ার নয় যে উঠিয়ে নিয়ে গেলাম, এটা নিয়ে আলোচনায় বসতে হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..