প্রিন্ট করুন প্রিন্ট করুন

জাতীয় পুষ্টিসেবা কর্তৃক ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টিসেবার (এনএনএস) সার্বিক ব্যবস্থাপনায় আগামী ৫ জুন থেকে ৮ জুন পর্যন্ত চার দিনব্যাপী দেশব্যাপী ‘জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন’ উৎযাপিত হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে স্বাস্থ্যবিধি মেনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের এক লাখ আইইউ মাত্রার একটি নীল ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের দুই লাখ আইইউ মাত্রার একটি লাল ক্যাপসুল খাওয়ানো হবে।

দেশের সব ইপিআই কেন্দ্র এবং স্থায়ী স্বাস্থ্য কেন্দ্রে চার দিন ক্যাম্পেইন পরিচালিত হবে। নির্ধারিত ইপিআই সিডিউল অনুযায়ী প্রত্যেক ওয়ার্ডের (পুরাতন) চারটি সাব-বøকে সপ্তাহের চার কর্মদিবসে নির্ধারিত ইপিআই কেন্দ্রে পর্যায়ক্রমে স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী ও স্বেচ্ছাসেবী কর্তৃক উদ্দিষ্ট শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তাছাড়া কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পৌরসভা ও সিটি করপোরেশন এলাকায়ও ইপিআই কেন্দ্রে এ কার্যক্রম পরিচালিত হবে। একই সঙ্গে কেন্দ্রে আগত শিশুদের পিতা-মাতা বা অভিভাবকগণকে পুষ্টি বিষয়ক বার্তা দেয়া হবে।

কভিড-১৯ মহামারির প্রাদুর্ভাবের কারণে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি (মাস্ক পরিধান করা, সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার) সুনিশ্চিত করা হবে।

এই ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়ন প্রক্রিয়া ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রত্যয়ের অংশ হিসেবে ‘রিয়েল টাইম’ অ্যাপের মাধ্যমে মনিটর করা হবে। উল্লেখ্য, সারাদেশে মোট দুই কোটি ২০ লাখেরও অধিক শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে এই ক্যাম্পেইন পরিচালিত হবে। বিজ্ঞপ্তি