কৃষি কৃষ্টি

জাতীয় সবজিমেলা বেসরকারি পর্যায়ে প্রথম এসিআই সিড স্টল

কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে তিন দিনব্যাপী জাতীয় সবজিমেলার আয়োজন করে। মেলায় ১০০টিরও বেশি প্রতিষ্ঠান অংশ নেয়। এতে এসিআই সিড সবজি উৎপাদনে সম্পূরক কলাকৌশল প্রদর্শন করায় বেসরকারি পর্যায়ে প্রথম স্থান অর্জন করে।

‘পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য নিরাপদ সবজি চাষ’এ প্রতিপাদ্য নিয়ে বসে মেলাটি। মেলায় কৃষকের উৎপাদিত সব ধরনের সবজি প্রদর্শন করা হয়।

এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শাকসবজি উৎপাদনে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে। এ খাতে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। আমাদের এখন পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন,

সুস্থ-সবলভাবে বেঁচে থাকতে পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই। পুষ্টির চাহিদা পূরণে শাকসবজির অবদান অনন্য। শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থসহ অন্যান্য অনেক পুষ্টি উপাদান।

মেলায় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সবজি ও সবজি উৎপাদন প্রযুক্তি তুলে ধরে, যা নতুন সবজি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে ভূমিকা রাখবে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। বিশেষ অতিথি ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, এসিআই সিডের পক্ষে এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস। তিনি প্রধান অতিথির কাছ থেকে প্রথম পুরস্কার গ্রহণ করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..