বিশ্ব বাণিজ্য

জানুয়ারিতে ভিয়েতনামের গাড়ি বিক্রি কমেছে

শেয়ার বিজ ডেস্ক:ভিয়েতনামের গাড়ি বিক্রির পরিমাণ গত জানুয়ারি মাসে ৫২ শতাংশ কমে গেছে। উল্লেখিত মাসে দেশটির মোট গাড়ি বিক্রির পরিমাণ দাঁড়ায় ১৫ হাজার ৭৮৭ ইউনিটে। ভিয়েতনাম অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এ তথ্য প্রকাশ করেছে। খবর: সিনহুয়া।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, জানুয়ারি মাসে ব্যক্তিগত গাড়ির বিক্রি ৪৮ শতাংশ কমে ১২ হাজার ৮০৭ ইউনিটে পৌঁছায়। এছাড়া বাণিজ্যিক ট্রাক ও বাসের বিক্রি ৬৫ শতাংশ কমে দাঁড়ায় দুই হাজার ৭৫৭ ইউনিটে। আর বিশেষ ধরনের কাজে ব্যবহারোপযোগী গাড়ির বিক্রি ৪১ শতাশং কমে দাঁড়িয়েছে ২২৩ ইউনিটে।

চলতি বছরের প্রথম মাসে ভিয়েতনামে স্থানীয়ভাবে সংযোজিত গাড়ির বিক্রি ৫১ শতাংশ কমে ৯ হাজার ৫৯৯ ইউনিটে দাঁড়ায়। এছাড়া আমদানি গাড়ি বিক্রি আগের মাসের তুলনায় ৫৪ শতাংশ কমেছে বলে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ভিয়েতনামের অধিবাসীরা প্রায় এক সপ্তাহের ছুটি কাটিয়েছে নতুন চান্দ্রবর্ষ উপলক্ষে। ফলে জানুয়ারি মাসে দেশটির গাড়ির উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে। এ সময়ে গাড়ি বিক্রির ক্ষেত্রেও তার প্রভাব পড়েছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

চলতি ফেব্রুয়ারি থেকে ভিয়েতনামের গাড়ি বিক্রির ক্ষেত্রে ১০ থেকে ২০ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে বলে দেশটিতে ফোর্ডের পরিচালক ফাম ভ্যান ডুং জানিয়েছেন। তিনি বলেছেন, চলতি বছরজুড়ে প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকতে পারে। এ সময়ে বেশকিছু নতুন মডেলের উম্মোচন এবং প্রচারণা চলবে বলে ভিয়েতনামের সংবাদ সংস্থাকে জানিয়েছেন তিনি।

২০১৯ সালে এক লাখ ৪১ হাজার ৬৯৬ ইউনিট সম্পূর্ণ প্রস্তুত অবস্থায় গাড়ি আমদানি করে ভিয়েতনাম, যার আর্থিক মূল্য প্রায় ৩২০ কোটি ডলার। আগের বছরের তুলনায় পরিমাণগতভাবে এটি ৭১ শতাংশ এবং মূল্যমানের দিক থেকে ৭৫ দশমিক আট শতাংশ বেশি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..