প্রিন্ট করুন প্রিন্ট করুন

জাবিতে উপাচার্য প্যানেল নির্বাচনে তিন প্যানেলের লড়াই

নোমান বিন হারুন, জাবি : আগামীকাল ১২ আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচন। তিন সদস্যের সর্বমোট তিনটি প্যানেল এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ থেকে পৃথকভাবে দু’টি এবং ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর পক্ষ থেকে একটি প্যানেল ঘোষণা করা হয়েছে।

বর্তমান উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের নেতৃত্বে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’-র একাংশের পক্ষ থেকে ঘোষিত প্যানেলের প্রার্থীরা হলেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক অজিত কুমার মজুমদার ও গণিত বিভাগের অধ্যাপক মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্।

‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফীর নেতৃত্বে রসায়ন বিভাগের অধ্যাপক ড. তপন কুমার সাহা এবং আইবিএর অধ্যাপক ড. মো. মোতাহার হোসেনকে নিয়ে অপর আরেকটি প্যানেল ঘোষণা করা হয়েছে।

‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’-র পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) ও অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. আমির হোসেনের নেতৃত্বে প্যানেলের বাকি সদস্যরা হলেন- প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান এবং বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ সালের অধ্যাদেশের ১১(১) ধারা অনুযায়ী এ নির্বাচন অনুষ্ঠিত হবে। শুধু নির্বাচিত সিনেট সদস্যরা এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজনের প্যানেল মনোনয়ন শেষে তা রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের নিকট পাঠানো হয়। রাষ্ট্রপতি তার ক্ষমতাবলে প্যানেলের যে কাউকে উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ দেন। মোট ৮১ জন সিনেটর এবারের নির্বাচনে ভোট প্রদান করবেন।