প্রিন্ট করুন প্রিন্ট করুন

জাবিতে জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জেইউডিও

নোমান বিন হারুন, জাবি:‘জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২১’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)। রানার-আপ চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস)।

গত শুক্রবার রাতে উৎসবের সমাপনী দিনে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় দেড় মাসব্যাপী আয়োজিত এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। চূড়ান্ত পর্ব শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সেলিম আল দীন মুক্তমঞ্চে কয়েকশ’ শিক্ষার্থীর উপস্থিতিতে উৎসবমুখর এক আয়োজনে অনুষ্ঠিত হয় এ বিতর্ক প্রতিযোগিতা।

এ সময় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবির, দর্শন বিভাগের অধ্যাপক এটিএম আতিকুর রহমান ও সংগঠনটির সাবেক নেতারা।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে প্রতিযোগিতার সেমিফাইনাল ও কলেজ পর্যায়ের ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়।

চলতি বছর জেইউডিও ১৬তম আন্তঃবিশ্ববিদ্যালয়, ১০ম আন্তঃকলেজ ও ১০ম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতার সমন্বয়ে ‘জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২১’ আয়োজন করা হয়। সংসদীয় ধারার এ বিতর্কে দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৩২টি করে ৯৬টি দলের ৩০০ জন বিতার্কিক অংশ নেন।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘ডিবেটার অব দ্য ফাইনাল’ হন সিইউডিএস’র অর্জন ত্রিপুরা ও ‘ডিবেটার অব দ্য টুর্নামেন্ট’ হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলের এস এ সাগর। বিতর্কে কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন ঢাকা কলেজ এবং রানার আপ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। স্কুলপর্যায়ে চ্যাম্পিয়ন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং রানার আপ সিলেট গভ. পাইলট হাইস্কুল।

অন্যদিকে বারোয়ারি বিতর্কে প্রথম হয়েছেন সাদমান রহমান শাবাব (মনিপুর উচ্চ বিদ্যালয়), দ্বিতীয় মিরাজুল ইসলাম (ঢাকা কলেজ) ও তৃতীয় হয়েছেন সৈয়দুর রহমান (ঢাকা কলেজ)।

এর আগে গত ৮ অক্টোবর ‘কণ্ঠে ভাঙুক কালের প্রাচীর’ এ সেøাগান সামনে রেখে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানেইজেশন (জেইউডিও) অনলাইনে ‘জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২১’ প্রতিযোগিতার উদ্বোধন করে।