সারা বাংলা

জামালপুরে নিষেধাজ্ঞায়ও চলছে ইলিশ শিকার  

 

সাহিদুর রহমান, জামালপুর: জামালপুরে নিষেধাজ্ঞা উপেক্ষা করে যমুনা নদীতে ইলিশ শিকার করছেন জেলেরা। মৎস্য বিভাগ ও প্রশাসনের নজরদারির অভাবেই জেলেরা নিষেধাজ্ঞা চলাকালেও অবাধে মা ইলিশ শিকার করছেন বলে এলাকাবাসীর অভিযোগ।

জানা যায়, ১ থেকে ২২ অক্টোবর ইলিশের প্রধান প্রজনন মৌসুম। এ সময় সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। এ আইন অমান্যকারীর শাস্তি কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে। কিন্তু আইন বা সরকারি নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে জামালপুরে যমুনা নদীতে অবাধে মা ইলিশ শিকার করা হচ্ছে। এলাকাবাসী জানান, জামালপুরের যমুনা নদীর দেওয়ানগঞ্জ, মুরাদাবাদ, গুঠাইল, বেলগাছা, নোয়ারপাড়াসহ যমুনার দুর্গম এলাকার বিভিন্ন পয়েন্টে জেলেরা নৌযান নিয়ে প্রতিদিনই সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত মা ইলিশ শিকার করছেন।

ইসলামপুরের নোয়ারপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, প্রতিদিনই সন্ধ্যা থেকে সকাল ৯টা পর্যন্ত যমুনা নদীর দুর্গম কালীরচর, কাজলা, কাটমা ও মাইজবাড়ী এলাকায় জেলেরা ইলিশ শিকার করেন। ইসলামপুর উপজেলার মৎস্য কর্মকর্তা সলিমুল্লা জানান, জনবল কম থাকা সত্তে¡ও প্রতিদিনই তারা যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান অব্যাহত রেখেছেন।

 

সর্বশেষ..