প্রিন্ট করুন প্রিন্ট করুন

জিম্বাবুয়েকে স্বপ্ন দেখাচ্ছেন সেই রাজা

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কার মাটিতে প্রথমবার ১০ রানের লিড। জিম্বাবুয়ের ক্রিকেটে এটা অবশ্যই গর্বের। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৩ রানে ৪ উইকেট হারিয়ে মহাবিপদে পড়ে সফরকারীরা। কিন্তু ওয়ানডে সিরিজের মতো এবারও গ্রাহেম ক্রেমারের দলকে বাঁচালেন সেই সিকান্দার রাজা। তৃতীয় দিন শেষে তার অপরাজিত ৯৭ রান স্বপ্ন দেখাচ্ছে অতিথিদের। এখন পর্যন্ত লঙ্কানদের চেয়ে ২৬২ রানে এগিয়ে জিম্বাবুয়ে।

গতকাল কলম্বোয় ২৯৭ রান নিয়ে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। এক সময় স্বাগতিকদের মনে হয়েছিল জিম্বাবুয়ে প্রথম ইনিংসে করা ৩৫৬ রান টপকে যাবে তারা। কিন্তু সেটা হতে দেননি ক্রেমার। ১২৫ রানে ৫ উইকেট নিয়ে সফরকারীদের ১০ রানের লিড এনে দেন এ বাঁহাতি স্পিনার।

দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ১৪ রান তুলে লিডকে ২৪ রানে নিয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু পরের ৯ রানের মধ্যে টপ অর্ডারের ৪ উইকেট হারিয়ে মহাবিপদে পড়বে সফরকারীরা, কে ভেবেছিল? সে সময় রঙ্গনা হেরাথের ঘূর্ণি যাদুতে সব এলোমেলো হয়েছিল ক্রেমারের দলের। তবে পঞ্চম উইকেটে ব্যাটে নেমে দলের হাল ধরেন রাজা। শন উইলিয়ামসকে নিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন তিনি। এরপর সময় যত গড়িয়েছে নিজেকে খোলস থেকে বের করেছেন এ ডানহাতি। এক সময় হাফসেঞ্চুরিও তুলে নেন। তৃতীয় দিন শেষে তার হয়তো একটু আক্ষেপ থাকতে পারে, সেঞ্চুরি না পাওয়ায়। এখনও তিন অঙ্ক ছুঁতে তার দরকার মাত্র ৩ রান।

এদিকে রাজাকে যোগ্য সঙ্গ দেন পিটার মুর ও ম্যালকম ওয়ালার। দলীয় স্কোর ১৪৫ রানের সময় মুর (৪০) রান আউটের ফাঁদে পড়েন। কিন্তু রাজার সঙ্গে ষষ্ঠ উইকেটে ১০৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন ওয়ালার (৫৭*)।

শ্রীলঙ্কার হয়ে এখন পর্যন্ত ৮৫ রানে ৪ উইকেট নিয়েছেন হেরাথ।