স্পোর্টস

জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করল আইসিসি

স্পোর্টস ডেস্ক: জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সদস্য পদ স্থগিত করার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বোর্ড পরিচালনা ও দল নির্বাচনে সরকারি হস্তক্ষেপ থাকায় এ সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।
আইসিসির সংবিধানের ২.৪-এর সি এবং ডি ধারা ভঙ্গ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। আইসিসির এ ধারা দল নির্বাচনকে একটি স্বাধীন প্রক্রিয়া হিসেবে মনে করে। সেই প্রক্রিয়ায় সরকারি কোনো হস্তক্ষেপও ধারাটির লঙ্ঘন।
সদস্য পদ না থাকায় আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না দেশটি। আইসিসির তহবিল থেকেও কোনো অর্থ পাবে না দেশটির ক্রিকেট বোর্ড। গত বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত আইসিসির বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এ সিদ্ধান্ত নেওয়ার আগে আইসিসি জিম্বাবুয়ে সরকার ও বোর্ডের নির্বাচিত প্রতিনিধিদের বক্তব্য আমলে রেখেছে। আগামী অক্টোবরে আইসিসির সভায় ফের বোর্ড মিটিংয়ে দেশটির ক্রিকেট বোর্ডের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে বলে জানানো হয়েছে।
আইসিসির সভাপতি শশাঙ্ক মনোহর বলেন, ‘জিম্বাবুয়ের সরাসরি আইসিসির গঠনতন্ত্র লঙ্ঘন করেছে। ক্রীড়াঙ্গনে কোনো দেশের সরকারের হস্তক্ষেপ আইসিসি প্রত্যাশা করে না। আমরা এটা চলতে দিতে পারি না। এছাড়া দেশটিকে স্থায়ীভাবে নিষিদ্ধ করার সিদ্ধান্তও আমরা গ্রহণ করিনি।’
এর ফলে জিম্বাবুয়ে পুরুষ ক্রিকেট দল ও নারী ক্রিকেট দলের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে গেল। এ বছরের অক্টোবরেই বিশ্বকাপের বাছাইপর্বে খেলার কথা ছিল দেশটির।

সর্বশেষ..