প্রিন্ট করুন প্রিন্ট করুন

জুনে জাপানে বাণিজ্য বেড়েছে ৪ বিলিয়ন ডলার

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের জুন মাসে জাপানের উদ্বৃত্ত বাণিজ্য বেড়েছে প্রায় চার বিলিয়ন ডলার। গতকাল বৃহস্পতিবার দেশটির সরকারি উপাত্তে দেখানো হয়, আগের মাসের ঘাটতি বাণিজ্য মিটিয়ে দেশটি এ উদ্বৃত্ত বাণিজ্য করে। খবর এএফপি।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান ওই মাসে ৪৩৯ দশমিক ৯ বিলিয়ন ইয়েন বা তিন দশমিক ৯ বিলিয়ন ডলার আয় করেছে; যেখানে আগের বছর একই সময় বাণিজ্য ছিল ৩৫ দশমিক ৯ শতাংশ কম। ফলে দেশটিতে ৪৮৮ বিলিয়ন ইয়েন উদ্বৃত্ত রয়েছে।

যুক্তরাষ্ট্রের বাজারে তেল, কয়লা ও যানবাহনের যন্ত্রপাতি রফতানি বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে জাপানের এ মাসে চার দশমিক ৯ শতাংশ বা ৫৮৭ দশমিক চার বিলিয়ন ইয়েন উদ্বৃত্ত বাণিজ্য হয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে জাপানের বাণিজ্য প্রবাহ রয়েছে ১৯৯০-এর দশক থেকে। যদিও মাঝেমধ্যে সরকার পরিবর্তেনের ফলে ওঠানামা করে তাদের বাণিজ্য।

আর যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপানসহ অন্য কয়েকটি দেশের সঙ্গে ‘অস্বচ্ছ’ বাণিজ্যনীতি রয়েছে বলে দাবি করেছেন। জাপানের সার্বিক রফতানি গত মাসে ৯ দশমিক সাত শতাংশে দাঁড়িয়েছে। গত বছর একই সময় ছিল ছয় দশমিক ৬১ ট্রিলিয়ন ইয়েন। দেশটির চিফ ম্যানুফ্যাকচারিং ডিভাইস, স্টিল পণ্য রফতানি গত সাত মাসেই নিয়মিত হারে বাড়ছে।

একই সঙ্গে জাপানে আমদানিও বেড়েছে জুন মাসে। ১৫ দশমিক সাত শতাংশ বেড়ে ওই মাসে আমদানি হয়েছে ছয় দশমিক ১৭ ট্রিলিয়ন ইয়েন। লিকুয়েফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) এবং ইলেকট্রিক ডিভাইস এশিয়ার অন্যান্য দেশ থেকে দেশটি গত ছয়মাসে উচ্চহারে আমদানি করেছে।