প্রচ্ছদ প্রথম পাতা

জুলাইয়ের আড়াইগুণ ডেঙ্গু রোগী আগস্টের ২০ দিনে ঢাকায় আরেকজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৯ হাজার ৫৩৪ জন। জুলাইয়ে এ সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩। অর্থাৎ চলতি মাসের ২০ দিনেই প্রায় আড়াইগুণ ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।
তাদের হিসাবমতে, গত ২৪ ঘণ্টায় (২০ আগস্ট সকাল ৮টা থেকে ২১ আগস্ট ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এক হাজার ৬২৬ জন। এর আগের ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছিলেন এক হাজার ৫৭২ জন। কন্ট্রোল রুম বলছে, ঢাকায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭১১ জন, আগের দিন এ সংখ্যা ছিল ৭৫০। আর ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ৯১৫ জন, যা আগের দিনের চেয়ে ৯৩ জন বেশি।
সারা দেশের হাসপাতালগুলোয় ভর্তি থাকা রোগীর চেয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নেওয়া রোগীর সংখ্যা বেড়েছে বলেও জানানো হয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে নতুন আক্রান্ত হয়েছেন এক হাজার ৬২৬ জন আর ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছেড়েছেন এক হাজার ৮১৮ জন। ঢাকার বাইরে নতুন করে ভর্তি হয়েছেন ৯১৫ জন আর ছাড়পত্র নিয়েছেন এক হাজার ৫৪ জন।
স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেন, সারা দেশে বর্তমানে হাসপাতালগুলোয় মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা ছয় হাজার ২৭৮, যা আগের দিনের চেয়ে তিন শতাংশ কম। ঢাকায় বর্তমানে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা তিন হাজার ৩৬০ আর ঢাকার বাইরে দুই হাজার ৯১৮ জন। ঢাকা ও ঢাকার বাইরে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা যথাক্রমে দুই ও পাঁচ শতাংশ কমেছে। এ বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৯৯৫ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৫১ হাজার ৬৭০ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে ৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
এদিকে, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত আরও এক নারীর মৃত্যু হয়েছে। তার নাম খাদিজা আকতার (২৭)। গত মঙ্গলবার সন্ধ্যায় হাসপাতালের মেডিসিন বিভাগে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। গতকাল দুপুরে বিষয়টি নিশ্চিত করেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক একেএম নাছির উদ্দিন।
খাদিজার স্বজন আবুল হোসেন জানান, রাজধানীর গেণ্ডারিয়ার দয়াগঞ্জ এলাকায় স্বামী মনির হোসেনের সঙ্গে থাকতেন তিনি। ঈদের দিন খাদিজা জ্বরে আক্রান্ত হন। প্রথমে স্থানীয় একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। পরে ১৬ আগস্ট ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে তার মৃত্যু হয়।
ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, স্বজনরা খাদিজা আকতারের মরদেহ হাসপাতাল থেকে নিয়ে গেছেন।

সর্বশেষ..