প্রচ্ছদ প্রথম পাতা

জুলাইয়ে সঞ্চয়পত্র বিক্রি অর্ধেকে নেমেছে

নিজস্ব প্রতিবেদক: চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে দুই হাজার ১৬০ কোটি ১৭ লাখ টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এ অঙ্ক গত বছরের জুলাই মাসের চেয়ে অর্ধেকেরও কম এবং আগের মাস জুনের তুলনায় ৩২ দশমিক ৬৬ শতাংশ কম।
২০১৮ সালের জুলাই মাসে নিট সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ ছিল পাঁচ হাজার ৩৫ কোটি ৭৪ লাখ টাকা। এছাড়া গত জুন মাসে সঞ্চয়পত্রে বিনিয়োগ থেকে সরকারের নিট ঋণ এসেছে তিন হাজার ২০৮ কোটি টাকা।
জাতীয় সঞ্চয় অধিদফতরের তথ্যে দেখা যায়, গত জুলাই মাস শেষে সঞ্চয়পত্র থেকে নেওয়া ঋণের স্থিতি দাঁড়িয়ে দুই লাখ ৮৭ হাজার ৭০৬ কোটি টাকা।
বিক্রির চাপ কমাতে চলতি বাজেটে সঞ্চয়পত্রের মুনাফার ওপর উৎসে করের হার পাঁচ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়। একইসঙ্গে সঞ্চয়পত্র কিনতে টিআইএন (কর শণাক্তকরণ নম্বর) এবং ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলকসহ আরও কিছু নতুন শর্তের কারণে সঞ্চয়পত্র বিক্রি কমেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের সুদ-আসল পরিশোধের পর যা অবশিষ্ট থাকে, তাকে বলা হয় নিট বিক্রি। ওই অর্থ সরকারের কোষাগারে জমা থাকে এবং সরকার তা রাষ্ট্রীয় কর্মসূচি বাস্তবায়নে কাজে লাগায়। বিনিময়ে সঞ্চয়পত্রের গ্রাহকদের প্রতি মাসে সুদ দিতে হয়। এ কারণে অর্থনীতির পরিভাষায় সঞ্চয়পত্রের নিট বিক্রিকে সরকারের ‘ঋণ’ বা ‘ধার’ হিসেবে গণ্য করা হয়।
মুনাফার ওপর করের হার বৃদ্ধির কারণে সঞ্চয়পত্র বিক্রি কম হবে ধরে নিয়ে এবারের বাজেটে এ খাত থেকে ঋণ নেওয়ার লক্ষ্য কম ধরেছে সরকার।
২০১৯-২০ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণের লক্ষ্য ধরা আছে ২৭ হাজার কোটি টাকা।
গত অর্থবছরের মূল বাজেটে এ খাত থেকে ২৬ হাজার ১৯৭ কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা থাকলেও সংশোধিত বাজেটে তা বাড়িয়ে করা হয় ৪৫ হাজার কোটি টাকা। অর্থবছর শেষে সঞ্চয়পত্রে নিট ঋণের পরিমাণ গিয়ে দাঁড়ায় ৪৯ হাজার ৯৩৯ কোটি টাকায়।
এদিকে সঞ্চয়পত্রের পুঞ্জীভূত বিনিয়োগ পাঁচ লাখ টাকার কম হলে সুদ বা মুনাফার ওপর উৎসে কর পাঁচ শতাংশ হারে কর্তনের নির্দেশনা দিয়ে গত বুধবার সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। তবে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ হলে উৎসে কর ১০ শতাংশ হারে কাটতে বলা হয়েছে।
অর্থ মন্ত্রণালয়ের গেজেট অনুসারে জাতীয় সঞ্চয় অধিদফতর ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রজ্ঞাপন জারি করায় বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দেয়। ওই নির্দেশনা চলতি বছরের ২৮ আগস্ট থেকে বিক্রি হওয়া সব সঞ্চয়পত্রের ওপর কার্যকর হবে। তবে পেনশন সঞ্চয়পত্রসহ সব ধরনের বিনিয়োগ পাঁচ লাখ টাকার বেশি হলে অর্জিত সুদের ওপর উৎসে কর ১০ শতাংশ হারে কাটতে বলা হয়েছে।

ট্যাগ »

সর্বশেষ..