প্রিন্ট করুন প্রিন্ট করুন

জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাসের উদ্যোগে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালন

নিজস্ব প্রতিবেদক: পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও দেশব্যাপি পালিত হল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস। এবারের প্রতিপাদ্য ‘নিশ্চিত করি শোভন কর্মপরিবেশ, সমৃদ্ধ হবে বাংলাদেশ’।

সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় রেখে দিবসটি পালন করেছে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড। এটি জাপান, থাইল্যান্ড, তুরস্ক এবং বাংলাদেশের যৌথ বিনিয়োগের একটি প্রতিষ্ঠান। মূলত কর্মক্ষেত্রে দুর্ঘটনা ও রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করেছে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড।

বৃহস্পতিবার মুন্সিগঞ্জের গজারিয়ায় প্রতিষ্ঠানটির কারখানা এলাকায় এ উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বের হয়। এবারের প্রতিপাদ্য ছিল ‘একটি ইতিবাচক নিরাপত্তা ও স্বাস্থ্য সংস্কৃতি গড়ে তুলতে সকলকে এক সঙ্গে কাজ করতে হবে’। এসময় কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক দিকনির্দেশনামূলক বক্তব্য দেন প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহীন আক্তার এবং নিরাপত্তা, স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক কর্মকর্তা টিপু সুলতান।

শোভাযাত্রা শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক।

এসময় তিনি বলেন, ‘পণ্যের মান এবং কর্মক্ষেত্রের নিরাপত্তার বিষয়ে কখনো আপোষ করে না জেএমআই গ্রুপ। আমাদের সবগুলো কারখানায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে করে কর্মীদের নিরাপত্তা যেমন নিশ্চিত হয়েছে, তেমনি স্বাস্থ্যগত কোনো ঝুঁকিও নেই তাদের। তবে, কর্মক্ষেত্রে পরিপূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে হলে, প্রতিষ্ঠানের প্রতিটি কর্মীকে যার যার অবস্থান থেকে নিরাপত্তার দায়িত্ব পালন করতে হবে।’

আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে আরও বক্তব্য রাখেন জেএমআই গ্রুপের প্রধান অর্থ কর্মকর্তা জাহাঙ্গীর আলম এবং ব্যবস্থাপক আল ইমরান।