জেএমআই থেকে এক কোটি ৩৩ লাখ সিরিঞ্জ নেবে ইউনিসেফ

কভিডের সংক্রমণ প্রতিরোধী গণটিকাদান কর্মসূচির জন্য দেশীয় প্রতিষ্ঠান জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেডের কাছ থেকে সিরিঞ্জ কিনছে জাতিসংঘের শিশু উন্নয়ন তহবিল (ইউনিসেফ)। এ জন্য আগামী ২০২২-২৩ অর্থবছর অর্থাৎ ২০২৩ সালের জুন পর্যন্ত জেএমআইকে চাহিদাপত্র দিয়েছে ইউনিসেফ। এর মধ্যে ২০২২ সালের জুলাইয়ে এক কোটি ৩৩ লাখ ৪৬ হাজার ৫০০ সিরিঞ্জ সরবরাহের জন্য জেএমআইয়ের সঙ্গে ক্রয় চুক্তি সই করেছে সংস্থাটি।

চুক্তি অনুযায়ী ২০২২ সালের ৩১ জুলাইয়ের মধ্যে সিরিঞ্জগুলো সরবরাহ করতে হবে জেএমআইকে। এছাড়াও চলতি ২০২১-২২ অর্থবছরে এখন পর্যন্ত জেএমআই-এর কাছ থেকে এক কোটি ৯ লাখ আট হাজার সিরিঞ্জ কিনে নিয়েছে ইউনিসেফ।

করোনার টিকা দেয়ার জন্য ব্যবহƒত অটো ডিজেবল (এডি) সিরিঞ্জ এক ধরনের বিশেষায়িত পণ্য, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার পিকিউএস সনদ নিয়ে বিশ্বের অল্প সংখ্যক প্রতিষ্ঠান উৎপাদন করে। কভিড মহামারির কারণে বিশ্বব্যাপী এ পণ্যটির সরবরাহ সংকট চলছে। দেশের একমাত্র এডি সিরিঞ্জ প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড।

২০১২ সাল থেকে জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেসের রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সনদ। যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করতে পারে প্রতিষ্ঠানটি। বর্তমানে প্রতিষ্ঠানটি দিনে গড়ে ২০ লাখ সিরিঞ্জ বানাতে পারে। সে হিসাবে মাসে মোট উৎপাদন ক্ষমতা ছয় কোটি পিস। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯০  জন  

সর্বশেষ..