টেলকো টেক

জেডটিই’র ইএইচএস প্রশিক্ষণ কর্মসূচি

মোবাইল ফোন ইন্টারনেটে টেলিযোগাযোগ, এন্টারপ্রাইজ ও কনজ্যুমার প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান জেডটিই করপোরেশন। সম্প্রতি প্রতিষ্ঠানটি রাজধানীর গুলশানে তাদের করপোরেট কার্যালয়ে ইএইচএস প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে।
সমন্বিতভাবে ইএইচএস বা পরিবেশ, স্বাস্থ্য ও নিরাপত্তা (এনভায়রনমেন্ট, হেলথ অ্যান্ড সেফটি) বলতে কর্মক্ষেত্রে কর্মী এবং জনসাধারণের স্বাস্থ্য ও সুরক্ষা, কর্মক্ষেত্রের সঙ্গে সম্পর্কিত বিপদ থেকে পরিবেশকে সুরক্ষিত করার জন্য আইন, বিধি, পেশা, কর্মসূচি ও প্রচেষ্টাকে বোঝায়।
জেডটিই’র ব্যবস্থাপনা পরিচালক সুই ঝি পিংসহ প্রতিষ্ঠানটির স্থানীয় ও চীনের কয়েক কর্মকর্তা এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন। কর্মশালাটি পরিচালনা করেন জেডটিই’র ইএইচএস ম্যানেজার প্রকৌশলী মোহাম্মদ গোলাম নাজিব।
সেশনে জেডটিই বাংলাদেশের সব কর্মীকে নিরাপত্তা মুহূর্ত, ইএইচএস পলিসি, কাজের নিয়ম, সুরক্ষিত থাকার নিয়ম, সাধারণ নিরাপত্তা বিধি, টুলবক্স মিটিং, চিহ্ন, হাউজকিপিং, বর্জ্য ব্যবস্থাপনা, হালকা ও ভারী যন্ত্র ব্যবহার, পরিদর্শন, ইআরপি ফায়ার, প্রাথমিক চিকিৎসা ও তাপ প্রতিরোধ সম্পর্কে ধারণা দেওয়া হয়।
জেডটিই বাংলাদেশের প্রধান নির্বাহী ভিনসেন্ট লিউ বলেন, আমরা সব কর্মীকে কর্মস্থলে দুর্ঘটনাজনিত ঝুঁকির ব্যাপারে সচেতন করে তুলতে সর্বাত্মক সহায়তা করি, যাতে স্বাস্থ্য ও সুরক্ষার জন্য কোন ব্যাপারগুলো হুমকিস্বরূপ, তা তারা বুঝতে পারেন।
প্রতিষ্ঠানটির ইএইচএস ম্যানেজার গোলাম নাজিব বলেন, নিরাপত্তা নিয়ে এখন বিশ্বের শীর্ষস্থানীয় সব প্রতিষ্ঠান বেশি উদ্বিগ্ন। বর্তমানে কাজের পরিবেশের সঙ্গে সংশ্লিষ্ট সব দুর্ঘটনা প্রতিরোধে তারা এখন ইএইচএস প্রশিক্ষণের ওপর জোর দিচ্ছে। ইএইচএস প্রশিক্ষণ আমাদের কর্মক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকি কমিয়ে আনতে সহায়তা করবে।

সর্বশেষ..