বিশ্ব বাণিজ্য

জেনারেল ইলেকট্রিকের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি জেনারেল ইলেকট্রিকের (জিই) বিরুদ্ধে বড় ধরনের জালিয়াতির অভিযোগ উঠেছে। ২০০৮ সালের বার্নাড ম্যাডফের পঞ্জি কেলেঙ্কারি নিয়ে সর্বপ্রথম সতর্ককারী অর্থনৈতিক তদন্ত কর্মকর্তা হ্যারি মার্কোপোলোস এ দাবি করেন। গত শুক্রবার প্রকাশিত ১৭৫ পৃষ্ঠার এক প্রতিবেদনে মার্কোপোলোস জানান, জিই তাদের হিসাবরক্ষণে ব্যাপক অনিয়ম করেছে। যার মাধ্যমে প্রতিষ্ঠানটি তিন হাজার ৮১০ কোটি ডলারের লোকসান পুঁজিবাজারের কাছ থেকে গোপন করে। খবর: ফাইন্যান্সিয়াল টাইমস ও বিবিসি।
অবশ্য সঙ্গে সঙ্গেই দেওয়া এক প্রতিক্রিয়ায় জিই তাকে মিথ্যাবাদী দাবি করে। আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ‘তিনি মিথ্যা, ভিত্তিহীন ও ব্যক্তিগত উদ্দেশ্যপ্রণোদিত তথ্য উপস্থাপন করেছেন।’ জিই’র প্রধান নির্বাহী লরেন্স কাল্প মার্কোপোলোসের ভাষ্যকে প্রকৃত সত্যের মিথ্যা পরিবেশন দাবি করেন। কাল্প বলেন, প্রতিবেদনটি প্রকাশের আগে আমাদের তথ্যের সঙ্গে তার অনুমিত অবস্থার কোনো মিল আছে কি না, তা তিনি নিরীক্ষা করে দেখেননি। এমনকি আমাদের সঙ্গে এ বিষয়ে তার কোনো যোগাযোগও হয়নি।
অবশ্য জিই’র বিবৃতি বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে পারেনি। মার্কোপোলোস প্রতিবেদন প্রকাশের পরই কোম্পানিটির শেয়ারের দর ১৫ শতাংশ পড়ে গেছে। সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ‘জিই তাদের ইন্স্যুরেন্স ও তেলক্ষেত্রের ব্যবসায় ৩৮ বিলিয়ন ডলারের লোকসান গোপন করেছে। আমি মনে করি, তারা খুব শিগগিরই দেউলিয়াত্বের কবলে পড়বে।’
মার্কোপোলোস একজন খ্যাতিমান অর্থনৈতিক বিশ্লেষক ও হিসাব নিরূপক। ২০০৮ সালের কেলেঙ্কারির অনেক আগে থেকেই তিনি এমন সতর্ক করে আসছিলেন।

সর্বশেষ..