প্রিন্ট করুন প্রিন্ট করুন

জেলা পরিষদ নির্বাচন: ব্যাংকগুলোকে খেলাপি প্রার্থীদের তথ্য দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে কোনো ঋণখেলাপি প্রার্থী হতে পারবেন না। তাই মনোনয়ন দাখিলকারী প্রার্থীদের ঋণখেলাপি-সম্পর্কিত তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও রিটার্নিং অফিসারকে জানাতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল এ-সংক্রান্ত নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ ডিসেম্বর তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ৩ ও ৪ ডিসেম্বর প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ১১ ডিসেম্বর।

দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো নির্দেশনায় বলা  হয়েছে, জেলা পরিষদ নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা অযোগ্য বলে বিবেচিত। তাই সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্ভুলভাবে ঋণখেলাপ-সংক্রান্ত তথ্য সংকলন, সংরক্ষণ ও তা সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে যথাসময়ে উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষদিন থেকে বাছাই সম্পূর্ণ না হওয়া পর্যন্ত সময়কাল (সরকারি/সাপ্তাহিক ছুটি এবং অফিস সময়ের পরে হলেও) সব তফসিলি ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন নিজ নিজ দফতরে উপস্থিত থাকেন এবং রিটার্নিং অফিসার কোনো তথ্য কিংবা সহায়তা চাইলে তা যথাসময়ে প্রদান করেন এ মর্মেও নির্দেশনা দেওয়া হয়েছে।