দিনের খবর

জোড়া মাথার যমজ শিশুর অস্ত্রোপচার আজ

শেয়ার বিজ ডেস্ক: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মাথা জোড়াদুই শিশুকে ভর্তি করা হয়েছে । তাদের মা তাসলিমা খাতুন ও বাবা রফিকুল ইসলাম সঙ্গে আছেন। পাবনার চাটমোহর উপজেলার বাসিন্দা তাঁরা।

বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, জোড়া শিশু দুটির মাথা আলাদা করা এবং তাদের চিকিৎসার জন্য গঠিত ২০ সদস্যের মেডিকেল বোর্ড ও নতুন যোগ হওয়া হাঙ্গেরির দুই সার্জনের সিদ্ধান্ত অনুযায়ী আজ মঙ্গলবার ছোট অস্ত্রোপচারেরর মাধ্যমে তাদের ব্রেইনের এনজিও গ্রাম করা হবে। প্রথমে তাদের ব্রেইনের সব রক্তনালী পরীক্ষা করা হবে। আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে বার্ন ইউনিটে রাবেয়া-রোকাইয়ার অস্ত্রোপচার করা হবে।শিশু দুটির চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডা. সামন্ত লাল বলেন, এরপর সবকিছু যাচাই করে পরে অস্ত্রোপচারের জন্য প্রস্তুত করা হবে। আলাদা করার জন্য প্রতিটি অস্ত্রোপচারই ঝুঁকিপূর্ণ। এর ফলে শিশু দুটির বড় ক্ষতি হয়ে যেতে পারে, যা তাদের মা-বাবাকে জানানো হয়েছে। তাঁরাও এতে রাজি হয়েছেন।

শিশু দুটির বাবা রফিকুল ইসলাম তাদের জন্য সবার কাছে দোয়া চেয়ে বলেন, ‘আমাকে জানানো হয়েছে যে তাদের আলাদা করার ক্ষেত্রে বড় ধরনের কোনো ক্ষতি হয়ে যেতে পারে। তবুও আমরা চিকিৎসকদের কথায় তাদের অস্ত্রোপচারের জন্য রাজি হয়েছি। ওদের সুন্দর ভবিষ্যতের জন্য। মেয়েরা আলাদাভাবে হাঁটবে, খেলবে, আলাদাভাবে বেড়ে উঠবে এই আশায়।’

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..