প্রিন্ট করুন প্রিন্ট করুন

জ্বালানি তেলের দাম খুব বেশি কমবে না: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: নতুন বছরের শুরুতে জ্বালানি তেলের দাম কমানোর উদ্যোগ নেওয়া হলেও তা খুব বেশি কমবে না।

গতকাল বুধবার সচিবালয়ে রাষ্ট্রায়ত্ত সাধারণ বীমা করপোরেশন কর্তৃক সংস্থার লভ্যাংশের চেক হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন আভাস দেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, বিশ্ববাজারে বর্তমানে তেলের দাম ওঠানামা করছে। তাই দেশে তেলের দাম খুব বেশি কমবে না। তবে কিছু কমানোর উদ্যোগ গ্রহণ করা হবে।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, এর আগে গত ২৪ অক্টোবর অকটেন ও পেট্রোল লিটারে ১০ টাকা এবং কেরোসিন ও ডিজেল লিটারে তিন টাকা কমানো হয়। বর্তমানে প্রতি লিটার অকটেন ৮৯ টাকা, পেট্রোল ৮৬ টাকা এবং ডিজেল ও কেরোসিন ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

অন্য এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছর খুব ভালো কেটেছে। লোকজন ভালোভাবে ব্যবসা করেছে। সে ধারাবাহিকতায় আগামী বছর খুব ভালো কাটবে বলে আশা করা যায়।

তিনি বলেন, এর ফল ইতোমধ্যে পাওয়া গেছে। চলতি ২০১৬-১৭ অর্থবছরে বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ ধরা হলেও পরিকল্পনামন্ত্রী বলছেন অর্জন লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে। তা ৭ দশমিক ৫ শতাংশ হবে বলে আশা করা যায়।

অনুষ্ঠানে সাধারণ বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান লভ্যাংশের ৩০ কোটি টাকার চেক অর্থমন্ত্রীর হাতে তুলে দেন। প্রতিষ্ঠানটি গত ২০১৫ সালে ২৮৩ কোটি ২৬ লাখ টাকা মুনাফা অর্জন করে।