জ্বালানি তেলের দাম তিন বছরে সর্বোচ্চ

শেয়ার বিজ ডেস্ক: জার্মানির নির্বাচনে বিরোধী বামপন্থি জোটের জয় এবং ইউরোপে জ্বালানি সংকটের কারণে গতকাল বিশ্ব পুঁজিবাজারে শেয়ারের দর বেড়েছে। আর জ্বালানিসংশ্লিষ্ট কোম্পানির শেয়ার দ্রুত বেড়ে যাওয়ায় অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৮০ ডলারে উঠেছে, যা তিন বছরের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে এভারগ্র্যান্ডের উদ্বেগে এশিয়ার বিনিয়োগকারীরা সতর্ক ছিল। খবর: রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া।

যুক্তরাষ্ট্র-চীনের উত্তেজনা এবং এভারগ্র্যান্ড ইস্যুতে চীনের কর্তৃপক্ষ পুঁজিবাজার স্থিতিশীল রাখতে বাজারে আরও নগদ অর্থ দেয়ার সিদ্ধান্ত নেয়ায় বিশ্ব পুঁজিবাজার উপকৃত হয়েছে। আবাসন কোম্পানি এভারগ্র্যান্ডকে ৩০০ বিলিয়ন ঋণ পরিশোধ করতে বাধ্য করে চীন। এরপর তারা প্রায় ৮৮ বিলিয়ন অর্থ পরিশোধ করে, যা চীনের পুঁজিবাজারে দেয়ার ঘোষণা দিয়েছে চীনের কর্তৃপক্ষ। এর জেরে গতকাল বিশ্ব পুঁজিবাজারে সূচক বেড়েছে।

এদিকে জার্মানির জাতীয় নির্বাচনে বামপন্থি জোট ক্ষমতায় আসায় গতকাল জার্মান শেয়ার এক দশমিক এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ইউরোপীয় সূচক স্টক্স ৬০০ ও শূন্য দশমিক পাঁচ শতাংশ বেড়েছে। ইউরোপের জ্বালানি খাতের শেয়ার বিশেষ করে বিপি, শেল ও টোটালের দাম বেড়ে যাওয়ায় জ্বালানি শেয়ার প্রায় দুই দশমিক পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি বিশ্বব্যাপী বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপে জ্বালানি চাহিদা বেড়ে যাওয়ায় চলতি মাসে ব্যারেলপ্রতি প্রায় ৯ ডলার বেড়েছে। সেখানে গতকাল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৯৮ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি ৭৯ দশমিক শূন্য ৯ ডলারে বিক্রি হয়েছে। আর যুক্তরাষ্ট্রের ইউএস ক্রুড অয়েল ৯৭ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি ৭৪ দশমিক ৯৫ ডলারে বিক্রি হয়েছে, যা গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ বৃদ্ধি।

এ বিষয়ে গোল্ডম্যান স্যাকসের এক বিশ্লেষক বলেন, আমাদের আশঙ্কা হলো এভাবে তেলের দাম বাড়তে থাকলে চলতি বছর শেষে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ব্যারেলপ্রতি ৯০ ডলার এবং যুক্তরাষ্ট্রের ইউএস ক্রুড অয়েলের দাম ব্যারেলপ্রতি ৬০ ডলার পৌঁছে যাবে।

ধারণা করা হচ্ছে, চলতি বছরেই ইউরোপে গ্যাসের দাম অন্তত ৩০০ শতাংশ বৃদ্ধি পাবে। গ্যাসের এ দাম বৃদ্ধি মূল্যস্ফীতির ক্ষেত্রেও হুমকি হিসেবে দেখছেন অর্থনীতিবিদরা।

এদিকে যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিটে এসঅ্যান্ডপি ৫০০ সূচক বেড়েছে শূন্য দশমিক তিন শতাংশ, আর নাসডাক সূচক শূন্য দশমিক এক শতাংশ।

জাপানের অর্থবছরে নতুন প্রেসিডেন্ট বাছাইকে কেন্দ্র করে দেশটির নিক্কি ২২৫ সূচক শূন্য দশমিক চার শতাংশ বেড়েছে, যদিও জাপানের বাইরে এমএসসিআই’স ব্রডেস্ট এশিয়া-প্যাসিফিক সূচকে পরপর তিন সপ্তাহ সূচক পতনের পর গতকাল সূচক ছিল স্থির।

যুক্তরাষ্ট্রের ১০ বছর মেয়াদি বন্ডের দামও গতকাল ১.৪৭৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ। আর গত সপ্তাহে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডের মুদ্রানীতি ঘোষণার পর গতকাল ডলারের দাম বেড়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ, যা গত এক মাসের মধ্যে সর্বোচ্চ।

স্বর্ণের বিপরীতে ডলারের দাম বেড়ে যাওয়ায় গতকাল আউন্সপ্রতি স্বর্ণ বিক্রি হয়েছে এক হাজার ৭৪৮ ডলারে, যা ছয় সপ্তাহের মধ্যে সর্বনি¤œ। 

এদিকে চীনের এভারগ্র্যান্ডের সমস্যা দূরীকরণ এবং যুক্তরাষ্ট্রের সহায়তায় চীনের টেক জায়ান্ট হুয়াওয়ের সিএফও’কে মুক্তি দেয়ার পর দেশটির ব্ল– চিপস (সিএসআই৩০০) সূচক বেড়েছে শূন্য দশমিক পাঁচ শতাংশ।

সর্বশেষ..