জয় সোনার হরিণ হয়েই থাকলো টাইগারদের

 

ক্রীড়া প্রতিবেদক: ওয়ানডে সিরিজ যেখানে শেষ করেছিল বাংলাদেশ, সেখান থেকেই যেন টি-টোয়েন্টির লড়াই শুরু করলো। সেই একই প্রতিপক্ষ। ম্যাচের গল্পটাও অভিন্ন। নিউজিল্যান্ডের মাঠে জয় নামের যে ‘সোনার হরিণ’-এর পেছনে হাঁটছিল টাইগাররা; তা অধরাই থেকে গেল। অন্ধকার সুড়ঙ্গের শেষ মাথায় আলো হয়ে দেখা দিয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটিং। এরপর সাকিব-মোস্তাফিজরাও লড়ছিলেন। কিন্তু সাফল্যের দেখা কোথায়? ২০১৭ সালে নিজেদের প্রথম ম্যাচটাতেই হোঁচট। নেপিয়ারে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি লড়াইয়ে ৬ উইকেটে হার

মানলো মাশরাফি বিন মুর্তজার দল। এই জয়ে ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০তে এগিয়ে

গেলো কিউইরা।

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের যন্ত্রণায় নীল হয়ে গিয়েছিল বাংলাদেশ। প্রায় তিন বছর পর এমন তিক্ত অভিজ্ঞতা। তাইতো জয়ে নতুন বছর শুরু করতে চেয়েছিল বাংলাদেশ। নেপিয়ারের নতুন ভেন্যুতে নতুন প্রত্যয়। কিন্তু মাঠের লড়াইয়ে স্বাগতিকদের সঙ্গে পেরে ওঠা হলো না। উল্টো হারের বৃত্তেই বন্দি লাল-সবুজের দল।

ম্যাকলিন পার্কের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি লড়াইয়ে টসভাগ্য ছিল বাংলাদেশের পক্ষে। সংক্ষিপ্ত ফরম্যাটে অধিনায়কের ক্যারিয়ারে ৫০তম ম্যাচ খেলতে নেমে ব্যাটসম্যানদের ওপর শুরুতে আস্থা রাখেন মাশরাফি বিন মুর্তজা। যদিও তার দল ৫ রান তুলতেই হারায় প্রথম উইকেট। এরপর উইকেট পতনের সেই পথ থেকে বেরিয়ে আসা হয়নি। মাঝে শুধু মাহমুদউল্লাহ রিয়াদ এবং মোসাদ্দেক হোসেন কিছুটা লড়েছেন।

শুরুর ধাক্কা সামলে উঠে মাহমুদউল্লাহ রিয়াদ ৫২ রান করেন। নিউজিল্যান্ড সফরে তার ব্যাট ঠিকঠাক কথা বলছিল না। এবার রানে ফিরলেন। আর মোসাদ্দেক আউট ২০ রানে। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাশরাফির দল

করে ১৪১ রান। নেপিয়ারের মাঠে মনে হচ্ছিল এটাই লড়াকু পুঁজি।

জবাব দিতে নেমে সেই সম্ভাবনা বাস্তবতার ছোঁয়াও পেতে যাচ্ছিল। কিন্তু স্বাগতিকরা ঠিক ঠিক পেশাদারের মতো খেলে গেছে। উইকেট

হারাতে থাকলেও রানের গতি কখনই থামেনি। সবচেয়ে বড় কথা, অধিনায়ক কেন উইলিয়ামসন ছিলেন অবিচল। শেষ পর্যন্ত তার

অপরাজিত ৭৩ রানে দল পায় সহজতম এক

জয়। ১২ বল হাতে রেখেই ৬ উইকেটে  জেতে নিউজিল্যান্ড।

অথচ মোস্তাফিজ-সাকিবের বোলিং একটা সময় চাপে ফেলে দেয় স্বাগতিকদের। কিন্তু কলিন গ্র্যান্ডহোমের সঙ্গে অবিচ্ছিন্ন ৮১ রানের জুটি

গড়ে উইলিয়ামসন টাইগার সমর্থকদের

হতাশ করেন। উইলিয়ামসন ৫৫ বলে

৭৩ রান করেন। গ্র্যান্ডহোমে অপরাজিত ছিলেন ৩৫ বলে ৪১ রানে।

টি-টোয়েন্টি সিরিজে ফেরার সুযোগ বাংলাদেশ পাচ্ছে ৬ জানুয়ারি। নেপিয়ারে ম্যাকলিন পার্কে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে মাশরাফির দল।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১৪১/৮ (তামিম ১১, ইমরুল ০, সাব্বির ১৬, সাকিব ১৪, সৌম্য ০, মাহমুদউল্লাহ ৫৩, মোসাদ্দেক ২০, মাশরাফি ১, নুরুল ৭*, রুবেল ২*; হুইলার ২/২২, হেনরি ১/৪৪, ফার্গুসন ৩/৩২, ডি গ্র্যান্ডহোম ১/২৩, স্যান্টনার ১/২০)

নিউজিল্যান্ড: ১৮ ওভারে ১৪৩/৪ (ব্রুম ৬, উইলিয়ামসন ৭৩*, অ্যান্ডারসন ১৩, ব্রুস ৭, ডি গ্র্যান্ডহোম ৪১*; সাকিব ১/৩০, মাশরাফি ০/২২, রুবেল ১/৪৩, মোস্তাফিজ ১/২১, মোসাদ্দেক ০/৯, সৌম্য ০/১৮)

ফল: নিউজিল্যান্ড ৬ উইকেটে জয়ী

ম্যাচসেরা: কেন উইলিয়ামসন

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১৮  জন  

সর্বশেষ..