প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঝাড়খণ্ডে বিজেপি সরকারের পতনের আভাস

শেয়ার বিজ ডেস্ক : ভারতের ঝাড়খণ্ড রাজ্যের নির্বাচনে বিজেপিকে হটিয়ে কংগ্রেস-ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) জোট জয় পেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে বিভিন্ন সংস্থার বুথফেরত জরিপে। দুটি বুথফেরত জরিপে বলা হয়েছে, জেএমএম-কংগ্রেস জোট ৪১ আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। আর তিনটি বুথফেরত জরিপে বলা হয়েছে, এ জোট পেতে পারে ৪০ আসন। আর বিজেপি পেতে পারে ২৯ আসন। খবর: এনডিটিভি।

২০১৪ সালে বিজেপি জোট ৩৫ আসনে জিতেছিল। অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ) জিতেছিল ১৭ আসন। বিজেপির দাপটে ওই সময় কংগ্রেসের আসন কমে ছয়টিতে দাঁড়ায়। এবিপি নিউজ-আইএএনএসসি ভোটারের জরিপে বলা হয়, জেএমএম-কংগ্রেস জোট পেতে পারে ৩৫ আসন, বিজেপি ৩২ আর ছোট দলগুলো ১৪ আসনে জিততে পারে। কাশিশ নিউজের জরিপে আভাস দেওয়া হয়েছে, জেএমএম-কংগ্রেস জিততে পারে ৩৭ থেকে ৪৯ আসন। আর বিজেপি পেতে পারে ২৫ থেকে ৩০ আসন। ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়ার জরিপে বলা হয়েছে, জেএমএম-কংগ্রেস ৩৮ থেকে ৫০ আসন পেতে পারে। বিজেপি পেতে পারে ২২ থেকে ৩২ আসন।

পাঁচ ধাপে ৩০ নভেম্বর ঝাড়খণ্ডে নির্বাচন শুরু হয়। গতকাল সেখানে শেষ ধাপের ভোট হয়। নির্বাচনের ফল ঘোষণা করা হবে ২৩ ডিসেম্বর। এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি বড় ধরনের জয় পাওয়ার পর এটি তৃতীয় রাজ্য নির্বাচন। এর আগে ২১ অক্টোবর বিজেপিশাসিত আরও দুটি রাজ্য মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচন হয়।