কোম্পানি সংবাদ পুঁজিবাজার

টপটেন গেইনারের শীর্ষে ই-জেনারেশন

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে টানা কয়েক সপ্তাহ দর পতনের ধারা থেমেছে। সর্বশেষ সপ্তাহে বাজারে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। একই সঙ্গে বেড়েছে সবগুলো মূল্যসূচক। গত সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেনও অনেকটা বেড়েছে। সব মিলিয়ে বিদায়ী সপ্তাহে বাজারে অনেকটা স্বস্তির আভাস দেখা গিয়েছে।

ইতিবাচক ভঙ্গিতে শেষ হওয়া সাপ্তাহিক লেনদেন শেষে টপটেন গেইনারের শীর্ষে উঠে এসেছে সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি ই-জেনারেশন লিমিটেড। ফেব্রুয়ারির ২৩ তারিখে লেনদেন শুরু করা ই-জেনারেশন কোম্পানি লিমিটেড লেনদেনের দ্বিতীয় সপ্তাহেই টপটেন গেইনারের শীর্ষস্থান দখল করেছে। আগের সপ্তাহ থেকে ৫৯ দশমিক ৫১ শতাংশ পরিবর্তন হয় কোম্পানিটির। সারা সপ্তাহে ই-জেনারেশন দেশের পুঁজিবাজারে সর্বমোট ২৮ কোটি দুই লাখ তিন হাজার টাকার লেনদেন করে, যা দৈনিক হিসাবে পাঁচ কোটি ৬০ লাখ ৪০ হাজার ৬০০ টাকা। এর মাধ্যমে কোম্পানিটি এ সপ্তাহের টপটেন গেইনারের শীর্ষে উঠে আসে।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে ই-জেনারেশনের লেনদেন শেষ হয় ৩৯ টাকা ৪০ পয়সায়, যা আগের কার্যদিবস থেকে তিন টাকা ৫০ পয়সা বা ৯ দশমিক ৭৫ শতাংশ বেশি। শেষ কর্মদিবসে সারাদিন কোম্পানিটির শেয়ারদর ৩৬ টাকা ২০ পয়সা থেকে ৩৯ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়। শেষ দিন চার হাজার ২৩২ বারে ৩৭ লাখ ৩২ হাজার ৬১০টি শেয়ার ইউনিট হাতবদল হয় যার সর্বমোট মূল্য চার কোটি ২০ লাখ টাকা। তালিকাভুক্তির পরে কোম্পানিটির শেয়ার ১৫ টাকা থেকে শুরু করে ৩৯ টাকা ৪০ পয়সায় লেনদেন হচ্ছে।

তথ্যপ্রযুক্তি খাতের এ কোম্পানিটির বাজার মূলধন আছে ২৬৯ কোটি টাকা। ১০০ কোটি টাকার অনুমোদিত মূলধনের এ কোম্পানিটির পরিশোধিত মূলধন আছে ৭৫ কোটি টাকা। মার্চের চার তারিখ পর্যন্ত কোম্পানিটির পিই রেশিও ছিল ইপিএস অনুযায়ী ৩১ দশমিক ৭৭। চলতি বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ই-জেনারেশন এখন বাজারে ‘এন’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। এ কোম্পানিটির শেয়ারের ৩৭ দশমিক ৩৯ শতাংশ আছে এর উদ্যোক্তা পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৬ দশমিক ৪২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে বাকি ২৬ দশমিক ১৯ শতাংশ শেয়ার।

টপটেন গেইনারের তালিকায় দ্বিতীয় অবস্থান অর্জন করেছে আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড। পুরো সপ্তাহে মোট ১০ কোটি ৫৫ লাখ ৬২ হাজার টাকার শেয়ার লেনদেন হয় কোম্পানিটির যার দৈনিক পরিমাণ দুই কোটি ১১ লাখ ১২ হাজার ৪০০ টাকা। আগের সপ্তাহের চেয়ে ১৮ দশমিক ৬৮ শতাংশ বেশি লেনদেন করে এ অবস্থানে উঠে আসে আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড। সপ্তাহের পাঁচ কার্যদিবসে ১০ কোটি ৬৭ লাখ চার হাজার টাকার শেয়ার ইউনিট বিক্রি করে তালিকার তিন নাম্বারে উঠে আসে জি কিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড। দৈনিক এ কোম্পানিটির শেয়ার হাতবদল হয় দুই কোটি ১৩ লাখ ৪০ হাজার ৮০০ টাকা মূল্যের।

তালিকার চার নাম্বারে ছিল জিবিবি পাওয়ার লিমিটেড। দৈনিক ২১ কোটি ৭৪ লাখ ৯৯ হাজার ৪০০ টাকার শেয়ার ইউনিট হাত বদল হয় কোম্পানিটির যার পরিমাণ সপ্তাহ শেষে এসে দাঁড়ায় ১০৮ কোটি ৭৪ লাখ ৯৭ হাজার টাকা সমমূল্যের। এর পরের অবস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সপ্তাহজুড়ে মোট ৫২ কোটি ৫১ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়, যার দৈনিক গড় হিসাবে ১০ কোটি ৫০ লাখ ৩৫ হাজার ৪০০ টাকা মূল্যের।

তালিকার ছয় নাম্বারে ছিল কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ কোম্পানিটির দৈনিক গড় হিসাবে দুই কোটি ২৩ লাখ ৪০ হাজার ৪০০ টাকার শেয়ার ইউনিট লেনদেন হয়, যা সপ্তাহ শেষে এসে দাঁড়ায় ১১ কোটি ১৭ লাখ দুই হাজার টাকা। এরপরের অবস্থানে ছিল লিবরা ইনফিউশন লিমিটেড। সপ্তাহজুড়ে সর্বমোট সাত কোটি ১১ লাখ ১৭ হাজার টাকার শেয়ার হাতবদল হয়, কোম্পানিটির যার দৈনিক গড় দাঁড়ায় এক কোটি ৪২ লাখ ২৩ হাজার ৪০০ টাকা সমমূল্যের। তালিকার আট নাম্বারে ছিল ফাইন ফুডস লিমিটেড। খাদ্যসামগ্রী তৈরির এ প্রতিষ্ঠানটির সপ্তাহে ৯ কোটি ১২ লাখ ২৩ হাজার টাকার শেয়ার ইউনিট লেনদেন হয়, যার দৈনিক পরিমাণ দাঁড়ায় এক কোটি ৮২ লাখ ৪৪ হাজার ৬০০ টাকা সমমূল্যের যার মাধ্যমে কোম্পানিটি বিদায়ী সপ্তাহের তালিকার আটে উঠে আসে।

তালিকার শেষের দুটি কোম্পানি ছিল তওফিকা ফুডস অ্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড। সাম্প্রতিক সময়ে তালিকাভুক্ত হওয়া লাভেলো আইসক্রিমের প্রতিষ্ঠান তওফিকা ফুডস কোম্পানিটির সপ্তাহে মোট ৪৪ কোটি ৫৩ লাখ ৯২ হাজার টাকার শেয়ার ইউনিট হাত বদল হয়, যার দৈনিক গড় দাঁড়ায় আট কোটি ৯০ লাখ ৭৮ হাজার ৪০০ টাকা সমমূল্যের। তালিকার সর্বশেষ অবস্থানে থাকা এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড। দৈনিক ৭৪ লাখ ৩৭ হাজার টাকার লেনদেন হয় কোম্পানিটির, যা সপ্তাহ শেষে দাঁড়ায় মোট তিন কোটি ৭১ লাখ ৮৫ হাজার টাকা সমমূল্যের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..