স্পোর্টস

টাইগারদের সামনে এবার ওয়ানডে মিশন

ক্রীড়া প্রতিবেদক : ২০১৫ বিশ্বকাপের পর থেকে ওয়ানডেতে বদলে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। তাই এ ফরম্যাট সামনে এলে শুধু জয় ছাড়া ভিন্ন কিছু ভাবনায় আনে না টিম টাইগার্স। তবে গত সাত মাস ৫০ ওভারের ক্রিকেট থেকে বাইরে থাকায় এবার একটু হলেও চিন্তিত মাশরাফি বিন মর্তুজার দল। যদিও মুশফিকুর রহিম-মোস্তাফিজুর রহমানদের দেখলে সেটা কেউ আঁচই করতে পারবেন না। এদিকে এরমধ্যেই শুরু হয়ে গেছে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে রাসেল ডমিঙ্গো শিষ্যদের ওয়ানডে মিশনের প্রস্তুতি।

বাংলাদেশ দল সর্বশেষ ওয়ানডে খেলেছে গত বছরের জুলাইতে শ্রীলঙ্কার বিপক্ষে। সেখানে তামিম ইকবালের নেতৃত্বে তিন ম্যাচের তিনটেই হারে টিম টাইগার্স। তবে দুঃসহ সে স্মৃতি এরই মধ্যে ভুলে গেছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। এবার তাই ঘরের মাঠে জিম্বাবুয়েকে হারিয়ে নিজেদের নতুন মিশন শুরু করতে চাইছে মাশরাফির দল। এরই মধ্যে ১৫ সদস্যের দরও এজন্য ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গেল বিশ্বকাপের পর ফিরেছেন নিয়মিত অধিনায়ক ম্যাশ। এছাড়া চোটমুক্ত হয়ে ৫০ ওভারের স্কোয়াডে যোগ দিয়েছেন অলরাউন্ডার সাইফউদ্দিন। এদিকে অভিষেকের অপেক্ষায় রয়েছেন টি-টোয়েন্টিতে দারুণ খেলা মোহাম্মদ নাঈম শেখ ও আফিফ হোসেন। 

ঘরের মাঠে এমনিতেই যে কোনো ফরম্যাটের ক্রিকেটে যে কোনো প্রতিপক্ষকে চ্যালেঞ্জ জানাতে মুখিয়ে থাকে বাংলাদেশ। যার সর্বশেষটা ক্রিকেট বিশ্ব দেখেছে গত পরশু। ঐদিন ঢাকা টেস্টে সফরকারী জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানে হারিয়ে দেয় স্বাগতিকরা। মূলত এরপর থেকেই এবার ওয়ানডেতে বড় জয়েই আশা করছেন ভক্তরা। যদিও সফরকারীরা রঙিন পোশাকে দুর্দান্ত দল। নিজেদের দিনে তারা যে কোনো প্রতিপক্ষকে মাটিতে নামাতে পটু। তারপরও ব্যাপারটি নিয়ে একবারেই চিন্তা করছে না বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। গতকাল এ ব্যাপারে প্রধান নির্বাচক বলেন, ‘টেস্টের মতোই ওয়ানডেতে দাপুটে পারফরম্যান্স করবে বাংলাদেশ। এজন্য এবারের দলটাও হয়েছে দারুণ।’     

জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত বাংলাদেশ ওয়ানডে খেলেছে ৭২টি। এরমধ্যে ৪৪টিতে জিতেছে টাইগাররা। হেরেছে ২৮টি। শেষ ৭ বছরে জিম্বাবুয়ের কাছে অবশ্য কোনো ওয়ানডে হারেনি বাংলাদেশ। এ সময়ে ১৩ ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রত্যেকটিতেই জয় লাল-সবুজ জার্সিধারীদের। এবার সেখানে আরও তিনটি জয় যুক্ত করতে চাইছেন মাশরাফি-তামিমরা। গত পরশু টেস্ট জয়ের পর অধিনায়ক মুনিমুল হক বলেন, জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের মতো ওয়ানডে সিরিজও জেতা উচিত বাংলাদেশের, ‘আমার কাছে মনে হয় ওয়ানডে সিরিজ জেতা উচিত। সিরিজ জেতাটাই গুরুত্বপূর্ণ।’

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে শুধু সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ। আইসিসির নিষেধাজ্ঞার কারণে এ তারকা গত কয়েক মাস ধরেই রয়েছেন মাঠের বাইরে। এমন একজন তারকা না থাকা যে কোনো দলের জন্য সত্যিই হতাশার। তবে ব্যাপারটি মেনে নিয়েই শুধু জয়ে চোখ রাখছেন মাশরাফিরা।   

ওয়ানডে স্কোয়াড: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, তাইজুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, নাঈম শেখ, আল আমিন হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..