টানা দ্বিতীয় দিনেও ডিএসইতে সূচক ও লেনদেনের বড় পতন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমায় গতকাল সোমবার চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও সূচক ও লেনদেনের বড় পতন হয়েছে। এর আগের কার্যদিবেসেও সূচকের বড় পতন দেখা গিয়েছিল। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৮৯ দশমিক ১৮ পয়েন্ট বা এক দশমিক ২৪ শতাংশ কমে সাত হাজার ৯৭ দশমিক ২৭ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ২১ দশমিক ১৪ পয়েন্ট বা এক দশমিক ৩৬ শতাংশ কমে এক হাজার ৫২৪ দশমিক ১৭ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক ২৬ দশমিক ১৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৯৮ শতাংশ কমে দুই হাজার ৬৭৮ দশমিক ৫৫ পয়েন্টে স্থির হয়।

ডিএসইতে এদিন মোট ৩৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ৩৩টির এবং কমেছে ৩২৪টির। বাকি ১৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গতকাল লেনদেন কমেছে ২৬১ কোটি ৫৪ লাখ টাকা।

ডিএসইতে এদিন ৩২ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ১০৬টি শেয়ার দুই লাখ ১৯ হাজার ৬২৬ বার হাতবদল হয়। গতকাল লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত পতনের চিত্র দেখা গেছে।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ওরিয়ন ফার্মা লিমিটেড। কোম্পানিটির ৮৯ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর তিন টাকা ৫০ পয়সা বেড়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৮১ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর চার টাকা ৬০ পয়সা কমেছে। এছাড়া লেনদেনের শীর্ষ ১০-এ থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের ৬৬ কোটি ৭২ লাখ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের ৬৬ কোটি ২৮ লাখ, ফরচুন শুজ লিমিটেডের ৬৬ কোটি ছয় লাখ, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের ৬০ কোটি ১৫ লাখ, আইএফআইসি ব্যাংক লিমিটেডের ৫৯ কোটি ২০ লাখ, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ৪৪ কোটি ৪৬ লাখ, জেনেক্স ইনফোসিস লিমিটেডের ৩৯ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিকে ৯ দশমিক ৭৫ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে ছিল গোল্ডেনসন লিমিটেড। সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের পাঁচ দশমিক ২৩ শতাংশ, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের চার দশমিক ৪৭ শতাংশ, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের চার দশমিক ৪৭ শতাংশ, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের তিন দশমিক ৭৪ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ১৮৫ দশমিক শূন্য দুই পয়েন্ট বা এক দশমিক ৪৬ শতাংশ কমে ১২ হাজার ৪৪০ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৩১৪ দশমিক ৮৩ পয়েন্ট বা এক দশমিক ৪৯ শতাংশ কমে ২০ হাজার ৭০৭ দশমিক ৬৮ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ৩০৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ৩৫টির, কমেছে ২৫৭টির এবং ১৫টির দর অপরিবর্তিত ছিল। সিএসইতে গতকাল ৭৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে আর তার আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৮২ লাখ টাকার। এ হিসাবে লেনদেন বেড়েছে ১০ কোটি ৭২ লাখ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯০  জন  

সর্বশেষ..