Print Date & Time : 3 December 2020 Thursday 3:07 am

টানা ধসের পর ঘুরে দাঁড়িয়েছে বিশ্ব পুঁজিবাজার

প্রকাশ: March 26, 2020 সময়- 01:24 am

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন সিনেট এক লাখ ৮০ হাজার কোটি ডলারের আর্থিক প্রণোদনার বিষয়ে একমত হয়েছেন। এতে টানা পতনের পর গতকাল মঙ্গলবার হঠাৎ করে ঘুরে দাঁড়িয়েছে বিশ্ব পুঁজিবাজার। যুক্তরাষ্ট্র ও ইউরোপের পাশাপাশি এশিয়ার পুঁজিবাজারেও উত্থান হয়েছে। খবর: বিবিসি।  

গতকাল যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারের প্রধান সূচক ডাও জোনস বাড়ে ১১ দশমিক চার শতাংশ, যা ১৯৩৩ সালের পর একদিনে সর্বোচ্চ বৃদ্ধি। এসঅ্যান্ডপি ৫০০ ও নাসডাক সূচকও বেড়েছে। এ দুটি সূচকই বেড়েছে প্রায় ৯ শতাংশ। এদিকে ইউরোপের বাজারের মধ্যে লন্ডনের প্রধান সূচক এফটিসি ১০০ সূচকও গতকাল ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার সময়ের পর সবচেয়ে ভালো দিন দেখেছে। ইউরোপের অন্য বাজারও ছিল ঊর্ধ্বমুখী। জার্মানির ডিএএক্স সূচক ১১ শতাংশ বেড়েছে। ফ্রান্সের সিএসি ৪০ সূচকটিও আট দশমিক চার শতাংশ বৃদ্ধি পেয়েছে। গতকাল বুধবার উত্থানে লেনদেন শুরু হয়েছে এশিয়ার পুঁজিবাজারেও। এর মধ্যে জাপানের নিক্কেই সূচক আট শতাংশ। চীনের সাংহাই সূচক বেড়েছে সাত শতাংশ এবং হংকংয়ের হ্যাংসেং সূচক বেড়েছে প্রায় চার শতাংশ।  

আইএইচএস মার্কেটের জরিপ অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও ইউরোজোনে ব্যবসায়িক কার্যক্রম মার্চে সর্বনি¤œ স্তরে নেমে এসেছে। কারণ, প্রায় সব এলাকায় স্কুল, কলেজ, ক্ষুদ্র ব্যবসা থেকে শুরু করে সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে আছে। বিভিন্ন দেশ এ অর্থনৈতিক দুর্যোগ কাটাতে পুনরুদ্ধার প্যাকেজ, অর্থ সহায়তাসহ নানা ধরনের কার্যক্রম হাতে নিয়েছে। তবে এসবেও বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফেরাতে পারছে না।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস নেতারা জানান, এক লাখ ৮০ হাজার কোটি ডলারের একটি ত্রাণ প্যাকেজের বিষয়ে চূড়ান্ত আলোচনার দ্বারপ্রান্তে ছিলেন তারা, যার মধ্য দিয়ে ক্ষতিগ্রস্ত শিল্পগুলোকে অর্থ সহায়তা দেওয়া হবে। এটি নিয়ে এখনও কাজ হচ্ছে।