প্রিন্ট করুন প্রিন্ট করুন

টাসিটা-ওকিনাওয়া আনছে বৈদ্যুতিক মোটরসাইকেল

শেয়ার বিজ ডেস্ক: ইতালির খ্যাতনামা মোটরসাইকেল ও স্কুটার নির্মাতা প্রতিষ্ঠান টাসিটার সঙ্গে যৌথ উদ্যোগ ভারতের শীর্ষস্থানীয় ব্র্যান্ড ওকিনাওয়া অটোটেক বৈদ্যুতিক স্কুটার ও মোটরসাইকেল আনার ঘোষণা দিয়েছে। খবর: আউটলুক ইন্ডিয়া।

অত্যাধুনিক মোটরসাইকেল ও স্কুটারে নির্মাণে খ্যাতি রয়েছে ইতালির সংস্থাগুলোর। এবার সে দেশের জনপ্রিয় ইলেকট্রিক হাইপারফরম্যান্স বাইক নির্মাতা প্রতিষ্ঠান টাসিটার সঙ্গে হাত মেলানোর ঘোষণা দিয়েছে ভারতের শীর্ষস্থানীয় ইভি (ইলেকট্রিক ভেহিকেল) ব্র্যান্ড ওকিনাওয়া অটোটেক।

২০২৩ সালের মধ্যে জয়েন্ট ভেঞ্চার গঠনের মাধ্যমে ভারতে আধুনিক ডিজাইন ও প্রযুক্তি সমন্বয়ে বৈদ্যুতিক স্কুটার ও মোটরসাইকেল নির্মাণ করবে বলে জানিয়েছে টাসিটা ও ওকিনাওয়া। এই জোটের কার্যক্রম বৈদ্যুতিক গাড়ির বাজারে উভয়ের স্থান আরও শক্তপোক্ত হবে বলে আশাবাদী তারা।

এ দুই সংস্থার তৈরি হাই-পারফরম্যান্স ইলেকট্রিক টু-হুইলার (দুই চাকার বৈদ্যুতিক গাড়ি) ভারতের পাশাপাশি আরও কয়েকটি দেশে রপ্তানি করা হবে। ওকিনাওয়ার উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক দুই চাকার গাড়িগুলোর সঙ্গে সংযুক্ত থাকবে অত্যাধুনিক কানেক্টিভিটি সিস্টেম।

ওকিনাওয়ার দাবি, এই জোটের ফলে ভবিষ্যতে বাজারে আসতে চলা তাদের পণ্যগুলো স্থানীয়ভাবে তৈরি করা সম্ভব হবে। বিশেষ করে ইলেকট্রিক টু-হুইলারের পাওয়ারট্রেন সরবরাহ করবে টাসিটা। কন্ট্রোলার, ইলেকট্রিক মোটর, ব্যাটারি প্যাক, ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমসহ অন্যান্য সরঞ্জামও সরবরাহ করবে ইতালিয়ান সংস্থাটি। এমনকি এগুলোর নকশাও করবে তারা।

টাসিটার দাবি, অত্যন্ত ঠান্ডা কিংবা গরমÑসব ধরনের পরিবেশে যানবাহনগুলো পরীক্ষা করা হয়েছে। বিগত দশ বছর ধরে চলেছে এসব যানের উন্নয়ন।

ওকিনাওয়া অটোটেকের স্বত্বাধিকারী জিতেন্দর শর্মা বলেন, আমরা এই জোটের মাধ্যমে বাজারে প্রভাব ফেলতে চলেছি যাতে বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে আমাদের প্রতিশ্রæতি এগিয়ে নিয়ে যেতে পারি।

শর্মা টাসিটার পণ্য সম্পর্কে জানান, তাদের ফিউচারিস্টিক প্রযুক্তি আমাদের বিদ্যমান পণ্যের পরিধি আরও বাড়াতে ও জোরদার করতে সহায়তা করবে।