বিশ্ব সংবাদ

টিকটকের ৮০ শতাংশ মালিকানা থাকছে বাইটড্যান্সের হাতে

শেয়ার বিজ ডেস্ক : ভিডিও অ্যাপ টিকটকের শতভাগ মালিকানা আর থাকছে না চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের হাতে। এরই মধ্যে মার্কিন প্রতিষ্ঠান ওরাকল করপোরেশন এবং ওয়ালমার্টের কাছে ২০ শতাংশ শেয়ার বিক্রিতে সম্মত হয়েছে প্রতিষ্ঠানটি। গুঞ্জন উঠেছে, শেষ পর্যন্ত টিকটক গ্লোবালের অধিকাংশ শেয়ারই হাতছাড়া হয়ে যাচ্ছে বাইটড্যান্সের। সেক্ষেত্রে বেশিরভাগ শেয়ারের মালিকানা চলে যাবে মার্কিন প্রতিষ্ঠানগুলোর হাতে। তবে এমন গুঞ্জন নাকচ করে দিয়েছে বাইটড্যান্স। খবর: রয়টার্স।

গতকাল সোমবার বাইটড্যান্স জানিয়েছে, টিকটক গ্লোবালের ব্যবসা আর তাদের একক মালিকানায় থাকছে না। বরং এটি তাদের একটি সহায়ক সংস্থায় পরিণত হচ্ছে। এর আগে শনিবার ওরাকল ও ওয়ালমার্ট জানিয়েছে, ট্রাম্প প্রশাসনের চাপের মুখে বাইটড্যান্স তাদের সঙ্গে যে চুক্তি সম্পাদন করেছে এ প্রক্রিয়ায় আরও মার্কিন  বিনিয়োগকারীরা যুক্ত হবে। সেক্ষেত্রে অ্যাপটির মূল মালিকানা চলে যাবে মার্কিন প্রতিষ্ঠানগুলোর হাতে। তবে সোমবার ওরাকল ও ওয়ালমার্টের এমন মন্তব্যকে ‘গুজব’ হিসেবে আখ্যায়িত করেছে বাইটড্যান্স। বাইটড্যান্সের এমন বক্তব্যের বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ওরাকল। ওয়ালমার্টের পক্ষ থেকেও এ ব্যাপারে কোনো পাল্টা বক্তব্য পাওয়া যায়নি।

সংশ্লিষ্ট কয়েকটি সূত্র অবশ্য জানিয়েছে, ট্রাম্প প্রশাসনের চাপে মার্কিন কোম্পানিগুলোর কাছে টিকটকের ৪১ শতাংশ শেয়ার ছেড়ে দিচ্ছে বাইটড্যান্স। সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, শেয়ার বিক্রির ক্ষেত্রে টিকটকের ব্যবসার দাম ৬০ বিলিয়ন ডলার ধরতে চায় বাইটড্যান্স। সমঝোতা অনুযায়ী টিকটকের বৈশ্বিক শেয়ারের ১২ দশমিক পাঁচ শতাংশের মালিকানা কিনে নেবে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল। মার্কিন টিকটক ব্যবহারকারীদের ডেটা সংরক্ষণ ও তত্ত্বাবধান করবে ওরাকল। তাদের নিজস্ব ক্লাউড সিস্টেমে এসব ডেটা সংরক্ষণ করা হবে। শনিবার ওরাকলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। অন্যদিকে ওয়ালমার্ট জানিয়েছে, তারাও টিকটকের সাত দশমিক পাঁচ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..