বিশ্ব সংবাদ

টিকটক এখনই বাতিল নয়: যুক্তরাষ্ট্রের আদালত

শেয়ার বিজ ডেস্ক: টিকটক নিষেধাজ্ঞা নিয়ে দৃশ্যত ধাক্কা খেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত রোববার ওয়াশিংটনের একটি আদালত জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য টিকটক ডাউনলোডের সুযোগ এখনই বন্ধ করে দেওয়া যাবে না। তবে ১২ নভেম্বর থেকে টিকটক সম্পূর্ণভাবে বাতিলের যে সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসন আগেই জানিয়েছিল, সে বিষয়ে এদিনের কোনো রদবদল করেননি ওই আদালত। খবর: ডয়চে ভেলে।

গত সেপ্টেম্বরের শেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ফোনে টিকটক আর ডাউনলোড করা যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল ট্রাম্প প্রশাসন। অবশ্য একইসঙ্গে ট্রাম্প বলেছিলেন, টিকটক যদি কোনো যুক্তরাষ্ট্রের সংস্থা কিনে নেয়, তা হলে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। এ মাসেই টিকটকের মার্র্কিন শেয়ার কিনে নিয়েছে ওরাকল। কিন্তু যেভাবে তারা এটি কিনেছে, তা নিয়ে এখনও যুক্তরাষ্ট্রের প্রশাসন সন্তুষ্ট নয় বলে প্রতীয়মান হচ্ছে।

এ পরিস্থিতিতে ট্রাম্পের আগের সিদ্ধান্ত এখনও বদলায়নি। ফলে রোববারই যুক্তরাষ্ট্রে টিকটক ডাউনলোড বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু টিকটক প্রস্তুতকারক সংস্থা যুক্তরাষ্ট্রের আদালতের শরণাপন্ন হয়। সংস্থাটির দাবি, ডাউনলোড বন্ধ হয়ে গেলে তারা বিপুল ক্ষতির মুখে পড়বে। এত বিশাল ক্ষতি সামাল দেওয়ার সাধ্য তাদের নেই। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে টিকটক ডাউনলোডের সুযোগ আপাতত বহাল রাখার নির্দেশ দিয়েছেন আদালত। তবে সরকারের সঙ্গে সমঝোতায় না এলে আগামী ১২ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে টিকটক পুরোপুরি নিষিদ্ধের ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত এখনও বহাল রয়েছে। এ ব্যাপারে আদালত ভিন্ন কোনো নির্দেশনা দেননি।

টিকটকের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে আমাদের ১০ কোটি গ্রাহক রয়েছে। তারা এ প্ল্যাটফর্মটিকে ভালোবাসেন, কেননা এটি বিনোদন, মতপ্রকাশ ও সংযোগের একটি স্থান। নির্মাতাদের জন্য অর্থ ও তাদের পরিবারে খুশি নিয়ে আসার জন্য কাজ অব্যাহত রাখা এবং তাদের গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিতে টিকটক প্রতিশ্রুতিবদ্ধ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..